• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭
  • ||

ইসরায়েল-আমিরাত চুক্তিকে স্বাগত জানালেন জাতিসংঘ প্রধান

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২০, ১৭:৫৬
আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সমঝোতা চুক্তিকে স্বাগত জানিয়ে বৃহস্পতিবার জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস আশা প্রকাশ করেছেন যে এটি দুদেশের নেতাদের জন্য কূটনৈতিক সম্পর্ক স্থাপনের সুযোগ তৈরি করবে।

এক বিবৃতিতে জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং আবুধাবির যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের যৌথ বিবৃতিতে অধিকৃত পশ্চিম তীরকে ইসরায়েল অংশ করে নেয়ার পরিকল্পনা স্থগিত থাকবে বলে উল্লেখ করা হয়েছে, খবর সিনহুয়া।

দুজারিক বলেন, ‘মহাসচিব এ চুক্তিকে স্বাগত জানিয়ে আশা প্রকাশ করছেন, এটি ইসরায়েল ও ফিলিস্তিনি নেতাদের জন্য পুনরায় অর্থবহ আলোচনা শুরু করার সুযোগ তৈরি করবে। যার ফলে জাতিসংঘের প্রাসঙ্গিক প্রস্তাবনা, আন্তর্জাতিক আইন এবং দ্বিপক্ষীয় চুক্তি অনুযায়ী দ্বি-রাষ্ট্রীয় সমাধান আসবে।’

কোভিড-১৯ এবং উগ্রপন্থীদের মারাত্মক হুমকির মুখোমুখি হওয়ায় মধ্যপ্রাচ্যে শান্তি এখন আগের যেকোনো সময়ের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

বিবৃতিতে বলা হয়, মহাসচিব সংলাপ, শান্তি ও স্থিতিশীলতার জন্য আরও সম্ভাবনা খুলতে সব পক্ষের সাথে কাজ চালিয়ে যাবেন।

ট্রাম্প এবং নেতানিয়াহু বৃহস্পতিবার পৃথকভাবে ঘোষণা করেছেন যে ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাত কূটনৈতিক সম্পর্ক স্থাপনে একমত হয়েছে। ইসরায়েল তাদের ভূমি সম্প্রসারণের পরিকল্পনা অনির্দিষ্টকালের জন্য স্থগিত রাখবে এমন প্রতিশ্রুতির বিনিময়ে চুক্তিটি করা হয়েছে।

এ চুক্তির ফলে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করতে যাওয়া প্রথম কোনো উপসাগরীয় দেশ হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাত।

পূর্বপশ্চিমবিডি/এসএস

জাতিসংঘ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close