• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭
  • ||

মালয়েশিয়ায় বিদেশি শ্রমিক নিয়োগের বিধিনিষেধ উঠলো

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২০, ১৬:৫০
পূর্বপশ্চিম ডেস্ক
ফাইল ছবি

করোনাভাইরাস মহামারির মধ্যে দেশীয় শ্রমিকদের কর্মসংস্থান নিশ্চিত করতে বিদেশি কর্মী নিয়োগে যে বিধিনিষেধ মালয়েশিয়া সরকার দিয়েছিল, তা আর থাকছে না। এর ফলে বাংলাদেশসহ বিভিন্ন দেশের যে বৈধ কাগজধারী শ্রমিকরা কাজ হারিয়ে মালয়েশিয়ায় অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন, তাদের পুনরায় নিয়োগ পাওয়ার সুযোগ তৈরি হলো।

মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান বৃহস্পতিবার (১৩ আগস্ট) এক বিবৃতিতে বলেন, বিভিন্ন খাতের শিল্প মালিকরা দেশীয় কর্মী পাচ্ছেন না জানিয়ে প্রয়োজন অনুযায়ী বিদেশি শ্রমিক নিয়োগের জন্য সরকারের কাছে আবেদন করেছেন। তাদের অনুরোধের ভিত্তিতে সরকার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তবে মালিকদের আগে দেশীয় নাগরিকদের মধ্যে থেকে শ্রমিক নিয়োগ করে তারপর প্রয়োজনে বিদেশি শ্রমিকদের পুনঃনিয়োগের ‍অনুরোধ করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী। এক্ষেত্রে ‍বিদেশি শ্রমিক যারা বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন এবং ‍অবশ্যই বৈধ ‘ওয়ার্ক পারমিট’ আছে, শুধু তাদের নিয়োগ দেওয়া যাবে। এছাড়া, কাজ হারানোর আগে বিদেশি শ্রমিকরা যে খাতে কাজ করতেন, তাদের সেই খাতেই পুনঃনিয়োগ দিতে হবে।

বিদেশিদের নিয়োগের ক্ষেত্রে শ্রমিকেদের করোনা পরীক্ষা করাতে হবে। এবং সব তথ্য দিয়ে ফরম পূরণ করে পুত্রজায়ায় শ্রমিক অধিদপ্তরের প্রধান কার্যালয়ে আবেদন করতে হবে মালিকদের।

গত মাসেই মানবসম্পদ মন্ত্রণালয় থেকে বিদেশি শ্রমিক, বিশেষ করে নির্মাণ, কৃষি ও খামারের কাজে বিদেশি শ্রমিক নিয়োগের ওপর বিধিনিষেধ জারির কথা জানায়।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ায় প্রায় ২১ লাখ বিদেশি শ্রমিক বিভিন্ন পেশায় কাজ করেন, যাদের মধ্যে বাংলাদেশির সংখ্যা সরকারি হিসাবে পাঁচ লাখের বেশি। তবে বাস্তবে এই সংখ্যা আরো বেশি বলে সংশ্লিষ্টদের ধারণা।

বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর লকডাউন ও অন্যান্য নিষেধাজ্ঞার কারণে লাখ লাখ মানুষ কর্মহীন হয়ে পড়েছে বিভিন্ন দেশে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, জুলাই পর্যন্ত মালয়েশিয়ায় ৬৭ হাজার দেশীয় শ্রমিক এবং ৪৭ হাজারের বেশি বিদেশি শ্রমিক করোনা মহামারির কারণে কাজ হারিয়েছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএস

মালয়েশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close