• বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ৮ আশ্বিন ১৪২৭
  • ||

নিউজিল্যান্ডে লকডাউনের মেয়াদ বাড়লো

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২০, ১৫:১৫
আন্তর্জাতিক ডেস্ক

ফের করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ভাইরাসটির বিস্তার রোধে দেশে জারি লকডাউন সংক্রান্ত বিধিনিষেধের মেয়াদ আরও ১২ দিন বাড়ানোর ঘোষণা দিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন।

শুক্রবার (১৪ আগস্ট) বিবিসির অনলাইন প্রতিবেদনে এ খবর জানা গেছে।

টানা ১০২ দিন কোনো রোগী না থাকার পর গত ৯ আগস্ট সংক্রমণ শনাক্ত হয় নিউজিল্যান্ডে। এরপরই সতর্ক অবস্থানে চলে যায় দেশটির সরকার। ফের জারি করা হয় লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ। এখন আবার তার মেয়াদ বাড়ানো হলো।

দ্বিতীয় দফায় অকল্যান্ড থেকে যে গুচ্ছ সংক্রমণের সূত্রপাত হয়েছিল তার কারণ অনুসন্ধানে তদন্ত চলমান রয়েছে এখনও। গত জুনের শুরুতে নিউজিল্যান্ডকে আনুষ্ঠানিকভাবে করোনা মুক্ত ঘোষণা করা হয়। কিন্তু গত সপ্তাহে ফের শুরু হওয়া সংক্রমণ বাড়ছেই। তাই পুনর্বহাল হয়েছে লকডাউন সংক্রান্ত বিধিনিষেধ।

প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন বলেছেন, সবার আগে এবং কঠোর অবস্থান নেওয়ার যে দর্শনে নিউজিল্যান্ড বিশ্বাস করে, তারই অংশ হিসেবে দেশকে সতর্কতামূলক অবস্থানে রাখার জন্য করোনাভাইরাসের বিস্তার রোধে জারি লকডাউন সংক্রান্ত বিধিনিষেধগুলোর মেয়াদ বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে তার সরকার।

করোনা নিয়ন্ত্রণে নেতৃত্বের ক্ষেত্রে সফল বিবেচিত দ্বীপরাষ্ট্রটির প্রধানমন্ত্রী আরও বলেন, তার ধারণা এই ১২ দিনে কীভাবে গুচ্ছ সংক্রমণ হলো তা চিহ্নিত করে আইসোলেশনের মাধ্যমে অকল্যান্ডে সতর্কতামূলক অবস্থান হিসেবে জারি তৃতীয় ধাপের সতর্কতার মাত্রা আত্মবিশ্বাসের সঙ্গে দ্বিতীয় ধাপে নামিয়ে আনা সম্ভব হবে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

করোনা,ভাইরাস,নিউজিল্যান্ড,লকডাউন,মেয়াদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close