• সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ৬ আশ্বিন ১৪২৭
  • ||

অযোধ্যার রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন আজ

প্রকাশ:  ০৫ আগস্ট ২০২০, ১০:১০
আন্তর্জাতিক ডেস্ক

রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে আজ বুধবার (৫ জুলাই) অযোধ্যায় যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। হিন্দুস্তান টাইমস-এর প্রতিবেদন থেকে জানা গেছে, বুধবার সকালেই তিনি দিল্লি থেকে রওনা দেবেন।

বাবরি মসজিদ-রাম মন্দির নিয়ে হিন্দু-মুসলমানের শতাব্দী প্রাচীন বিরোধের আইনি নিষ্পত্তি হয় গত বছরের নভেম্বরে। ভারতের সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চের রায়ে অযোধ্যার বিতর্কিত স্থানে রাম মন্দির নির্মাণ ও বিকল্প স্থানে মুসলমানদের মসজিদ নির্মাণের জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়। মন্দির নির্মাণে একটি ট্রাস্ট গঠনের নির্দেশনাও দেওয়া হয় ওই রায়ে।

সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুসারে গঠিত হয় শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্ট। মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের জন্য তারা পাঁচ আগস্ট চূড়ান্ত দিন নির্ধারণ করে। সেই অনুযায়ী, আজ দুপুর সাড়ে ১২টায় অযোধ্যায় ভিত্তিপ্রস্তর স্থাপনের মূল অনুষ্ঠান শুরু হবে।

ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উপস্থিত থাকলেও তার সবচেয়ে আস্থাভাজন তথা কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি আছেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বুধবার সকাল সাড়ে ৯টার দিকে প্রধানমন্ত্রী দিল্লি থেকে অযোধ্যার উদ্দেশে রওনা দেবেন। লহ্মৌ পৌঁছাবেন সকাল সাড়ে ১০টার দিকে। সেখান থেকে অযোধ্যার উদ্দেশে রওনা দেবেন তিনি। ১১টা ৪০ মিনিটে হনুমানগড়িতে পূজা দেওয়ার কথা রয়েছে তার।

ঠিক দুপুর ১২টায় রাম জন্মভূমি পরিসরে পৌঁছাবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে রামলালার দর্শন করে বিশেষ পূজা দেবেন তিনি। এরপর করবেন বৃক্ষরোপণ। দুপুর সাড়ে ১২টায় শুরু হবে রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের মূল অনুষ্ঠান।

ভিত্তিপ্রস্তর স্থাপনে প্রধানমন্ত্রী ছাড়াও উপস্থিত থাকবেন আরএসএস প্রধান মোহন ভাগবত, উত্তরপ্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, যোগ গুরু রামদেব, রাম মন্দির ট্রাস্টের প্রধান মহন্ত নৃত্যগোপাল দাসের মতো ভিআইপিরা। আমন্ত্রিত প্রায় ২০০ জন। সেখানে সামাজিক দূরত্ব বজায় রেখে অনুষ্ঠান সম্পন্ন হবে।

পূর্বপশ্চিমবিডি/এইচ

ভারত,অযোধ্যা,রাম মন্দির
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close