• বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭
  • ||

করোনাকালে মন ভালো করতে গাছের সাথে আলিঙ্গন

প্রকাশ:  ১৪ জুলাই ২০২০, ১৯:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে দূরত্ব বজায় রেখে চলতে হচ্ছে সবাইকে। আনন্দ অথবা দুঃখের মুহূর্তে আপনজনকে জড়িয়ে ধরাও আজ অতীত। আর এই একা থাকতে থাকতেই মানুষের মনে বাসা বাঁধতে শুরু করেছে অবসাদ, মন খারাপ। এই সমস্যা থেকেও বাঁচাতে পারে নিঃশব্দে দাঁড়িয়ে থাকা গাছ। হ্যাঁ, ঠিকই পড়ছেন।

করোনার দুঃসময়ে গাছকে আলিঙ্গন করার বার্তাই প্রচার করছে ইজরায়েলের নেচার অ্যান্ড পার্কস অথরিটি। মানুষের সঙ্গে বিচ্ছিন্ন হয়ে পড়ায় যে মন খারাপ তৈরি হচ্ছে, তার সমাধানেই এই উপায় বের করেছে ইজরায়েল প্রশাসন। এতে মানুষের সঙ্গে সামাজিক দূরত্বও বজায় থাকবে, আবার নিজেকে একাও মনে হবে না। সুখে-দুঃখে প্রিয় বন্ধুর মতোই ছুটে গিয়ে জড়িয়ে ধরতে পারবেন কোনো গাছকে।

অ্যাপোলোনিয়া ন্যাশনাল পার্কে দাঁড়িয়ে নেচার অ্যান্ড পার্কস অথরিটির মার্কেটিং ডিরেক্টর ওরিট স্টেইনফিল্ড জানালেন, অপ্রিয় করোনা ভাইরাসের সময়ে আমরা বিশ্বের সব মানুষের কাছে অনুরোধ করব প্রকৃতির নিবিড় সান্নিধ্যে থাকতে। প্রাণ ভরে শ্বাস নিন, প্রয়োজনে গাছকে জড়িয়ে ধরুন... এভাবেই নিজের ভালোবাসা প্রকাশ করুন।

নেচার অ্যান্ড পার্কস অথরিটির উদ্যোগে আয়োজিত একটি ট্যুরে অংশ নিয়েছিলেন বারবারা গ্রান্টের মতো প্রকৃতি প্রেমীরা। পার্কের গাছকে আলিঙ্গন করেই তাঁরা এই উদ্যোগের সূচনা করলেন। করোনা সংক্রমণের ভয়ে দীর্ঘ সময়ে নিজের আদরের নাতি-নাতনিকে জড়িয়ে ধরে আদর করতে পারেননি বারবারা। তাই গাছকেই আলিঙ্গন করে নিজের মনের কষ্ট কিছুটা হালকা করলেন।

প্রসঙ্গত, মে মাসে করোনা সংক্রমণের গ্রাফ নিয়ন্ত্রণে আনতে পারলেও, গত কয়েক সপ্তাহ ধরে ফের বাড়ছে ইজারায়েলে করোনা আক্রান্তের সংখ্যা। দেশের সব নাগরিকদের জন্যে বাড়ির বাইরে মাস্ক পরা বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে। সূত্র: ইন্ডিয়া টাইমস।

পূর্বপশ্চিমবিডি/জেআর

করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close