• বুধবার, ০৫ আগস্ট ২০২০, ২১ শ্রাবণ ১৪২৭
  • ||

যুক্তরাষ্ট্রে ভয়াবহ অবস্থা, একদিনে আক্রান্ত ৫০ হাজার

প্রকাশ:  ০২ জুলাই ২০২০, ১৫:১৪
আন্তর্জাতিক ডেস্ক

সারাবিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক কোটি আট লাখ ২০ হাজার একশ ৫৬ জন এবং মারা গেছে পাঁচ লাখ ১৯ হাজার একশ ৫৪ জন।

তার মধ্যে কেবল যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ২৭ লাখ ৮০ হাজার একশ ৫২ জন এবং মারা গেছে এক লাখ ৩০ হাজার সাতশ ৯৮ জন।

করোনাভাইরাসের ধকলে সারাবিশ্বে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় যুক্তরাষ্ট্র বেশ কিছুদিন ধরেই এক নম্বরে রয়েছে। করোনায় কিছুতেই স্বস্তিজনক জায়গায় পৌঁছাতে পারছে দেশটি। গতকাল বুধবার ২৪ ঘণ্টায় অন্তত ৫০ হাজার জন করোনা আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রে।

একটানা সংক্রমণ বৃদ্ধি মনে করিয়ে দিচ্ছে, মার্কিন ভাইরোলজিস্টদের সতর্কবার্তা। তারা বেশ কয়েকদিন ধরেই বলে আসছিলেন যদি সামাজিক দূরত্ব বিধি লঙ্ঘন করা হয়, তাহলে অচিরেই দিনে এক লাখের বেশি মানুষ আক্রান্ত হতে পারে কেবল যুক্তরাষ্ট্রেই।

জুনের প্রথম সপ্তাহে চোখ রাখলে দেখা যায়, যুক্তরাষ্ট্রে গড়ে ২২ হাজার করে মানুষ আক্রান্ত হচ্ছিলেন একদিনে। সময় যত এগিয়েছে ততই বেড়েছে আক্রান্তের সংখ্যা। জুনের শেষের দিকে গড়ে ৪২ হাজার মার্কিন নাগরিক করোনা আক্রান্ত হতে থাকেন একদিনে। এখন সেই মাত্রাকেও ছাড়িয়ে গেছে সংক্রমণের পরিসংখ্যান।

ক্যলিফোর্নিয়া, ফ্লোরিডা, অ্যারিজোনা এবং টেক্সাস প্রদেশ থেকেই সবচেয়ে বেশি পরিমাণে করোনা আক্রান্তের খবর আসছে। ন্যাশানাল ইন্সটিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকটিয়াস ডিজিসের শীর্ষ কর্মকর্তা অ্যান্টনি ফাউসি এই পরিস্থিতিতে মঙ্গলবার মার্কিন সিনেট কমিটির বৈঠকে স্পষ্ট বলেন, দিনে ১ লাখ সংক্রমণের দিকে এগোচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রের মতোই অবস্থা শোচনীয় ব্রাজিলে। সেখানেও প্রতিদিন অন্তত ৫০ হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন। সূত্র : রয়টার্স।

পূর্বপশ্চিমবিডি/জেআর

করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close