• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭
  • ||
শিরোনাম

৩২ দিন কোমায় থেকেও করোনাকে হারিয়ে দিলো ৫ মাসের শিশু

প্রকাশ:  ০২ জুন ২০২০, ০২:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ছিলেন ৫৪ দিন।এর মধ্যে ৩২ দিন কোমায় ছিলেন ৫ মাস বয়সী শিশুটি।তার নাম দোম। করোনার পর কোমা থেকে তার বেঁচে যাওয়াটা ‘মিরাকল’ হিসেবে দেখা হচ্ছে।

জানা গেছে, করোনায় আক্রান্ত হয়ে ব্রাজিলের শিশু দোম হাসপাতালে ছিল। এক মাস কোমায় থাকার পর মা–বাবার সঙ্গে বাড়ি ফিরে গেল পাঁচ মাসের দোম। বাড়িতে এ মাসে দোম উদ্‌যাপন করবে জন্মদিনের ষষ্ঠ মাস। সিএনএনের খবরে বলা হয়েছে, ঘটনাটি ব্রাজিলের রিও ডি জেনিরোর।

বাবা ওয়াগনার আন্দ্রাদে বলেছেন, জন্মের কয়েক মাস পরই দোমের শরীরে ধরা পড়ে করোনাভাইরাস। রিও ডি জেনিরোর প্রো-কার্ডিয়াক হাসপাতালে সে ভর্তি ছিল ৫৪ দিন। এর মধ্যে ৩২ দিন ছিল কোমায়। এ সময় ভেন্টিলেটরও লেগেছে তার।

বাবা ওয়াগনার বলেন, দোমের শ্বাসপ্রশ্বাসে একটু কষ্ট হচ্ছিল। চিকিৎসকেরা ভেবেছিলেন, এটা ব্যাকটেরিয়ার সংক্রমণ। কিন্তু ওষুধ কাজ করছিল না এবং পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছিল। তারপর স্ত্রীসহ আরেকটি হাসপাতালে যাওয়ার পর পরীক্ষায় ধরা পড়ে করোনাভাইরাস।

এটা ছিল একটা ‘মিরাকল’ ব্যাপার। শিশু দোমের শরীরে করোনা কীভাবে এল বা সে কীভাবে আক্রান্ত হলো, তা বুঝতেই পারছিলেন না তার মা–বাবা। আন্দ্রাদের ধারণা, এক আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে ভাইরাস বাসা বেঁধেছে ছোট্ট শরীরে।

আন্দ্রাদে ও তার স্ত্রী ভিভিয়ানে মন্তেরো বলেছেন, দোমের সুস্থ হওয়াটা ছিল মিরাকল।

আন্দ্রাদে বললেন, ‘প্রথমে আমি স্বস্তি বোধ করলাম এবং তারপর অবর্ণনীয় সুখ ছুঁয়ে গেল মনে। ৫০ দিনের বেশি সময় পর আমরা তাকে বাড়ি নিয়ে যাচ্ছি।’

১৪ জুন মা–বাবার সঙ্গে ষষ্ঠ মাসের জন্মদিন পালন করবে দোম, আত্মীয়েরা তাতে যোগ দেবেন ভার্চ্যুয়ালি।

ব্রাজিলে ৪ লাখ ৬৫ হাজার ১৬৬ জন করোনা শনাক্ত হয়েছেন।২৭ হাজার ৮৭৮ জনের মৃত্যু হয়েছে দেশটিতে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,ব্রাজিলের শিশু,হাসপাতাল,কোমায়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close