• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

ভূমিকম্পে কেঁপে উঠলো নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর লাইভ সাক্ষাৎকার

প্রকাশ:  ২৫ মে ২০২০, ১৬:৪৮
আন্তর্জাতিক ডেস্ক

কোনো ধরনের সংকটজনক পরিস্থিতি যে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে টলাতে পারে না তা আবারো প্রমাণ হলো। সোমবার ওয়েলিংটনে আঘাত করেছিল ৫.৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। ওই সময় টিভিতে সরাসরি সাক্ষাৎকার দিচ্ছিলেন জাসিন্ডা আর্ডার্ন। ভূমিকম্পের কাঁপন অনুভব করলেও অবিচল থেকে অনুষ্ঠান শেষ করেছেন নিউজিল্যান্ডের সরকার প্রধান।

২০১৭ সালে প্রধানমন্ত্রী হওয়ার পর বিভিন্ন সংকট মোকাবিলা করে প্রশংসিত হন আর্ডার্ন। গত বছর ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলা, ডিসেম্বরে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ও সম্প্রতি করোনাভাইরাস মহামারি সাফল্যের সঙ্গে মোকাবিলা করেছেন। এবার সরাসরি অনুষ্ঠানেও তাকে দেখা গেলো ধীরস্থির।

জিওনেট’র তথ্য মতে, রাজধানী ওয়েলিংটনের নিকটতম শহর লেভিনের উত্তরপশ্চিমে ৩০ কিলোমিটার গভীরে ছিল এই শক্তিশালী ভূমিকম্পের কেন্দ্র। তাতে ওয়েলিংটন ও আশেপাশের এলাকা কেঁপে ওঠে।

ওই সময় আর্ডার্ন টিভিতে সরাসরি সাক্ষাৎকার দিচ্ছিলেন পার্লামেন্ট বিল্ডিং থেকে, যাকে তিনি মৌমাছির বাসা বললেন। অনুষ্ঠান সঞ্চালক রায়ান ব্রিজকে উদ্দেশ্য করে তিনি বলতে থাকেন, ‘রায়ান, এইমাত্র আমরা এখানে ভূমিকম্পের কাঁপন অনুভব করলাম।’ ক্যামেরা ও তার আশেপাশে থাকা অন্য জিনিসও কাঁপছিল। আর্ডার্নকে বলতে শোনা যায়, ‘বেশ ভালোই কাঁপুনি, আপনি যদি আমার পেছনে খেয়াল করে থাকেন। মৌমাছির বাসা একটু বেশিই নড়ে।’

সঞ্চালককে আর্ডার্ন নিশ্চিত করেন তিনি নিরাপদে আছেন এবং সাক্ষাৎকার শুরু করা যেতে পারে। এই ভিডিওটি দ্রুত সামাজিক মিডিয়ায় ভাইরাল হয়।

ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতি কিংবা কেউ আহত হয়নি বলে পরে এক সংবাদ সম্মেলনে জানান আর্ডার্ন। ৩০ সেকেন্ডেরও বেশি সময় স্থায়ী এই ভূমিকম্প ওয়েলিংটনে আতঙ্ক তৈরি করে। অফিস ও বাসাবাড়ির লোকজন আতঙ্কিত হয়ে তাদের টেবিলের নিচে ঢোকেন।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘রিং অব ফায়ার’ এর মধ্যে থাকায় নিউজিল্যান্ডে ভূমিকম্প প্রায়সময় হয়। ২০১১ সালে ৬.৩ মাত্রার ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এখনো কাটিয়ে ওঠার চেষ্টা করছে ওয়েলিংটন, যাতে মারা যায় ১৮৫ জন।

আর ২০১৬ সালে ৭.৮ মাত্রার ভূমিকম্পে কাইকোরার দক্ষিণ দ্বীপ শহরে দুজন নিহত ও কোটি কোটি ডলারের ক্ষতির মুখোমুখি হয় নিউজিল্যান্ড।

পূর্বপশ্চিমবিডি/এসএস

নিউজিল্যান্ড,ভূমিকম্প
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close