• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনা: হাতের বদলে পায়ের ছোঁয়ায় চলছে লিফট (ভিডিও)

প্রকাশ:  ২৪ মে ২০২০, ০১:২২
আন্তর্জাতিক ডেস্ক

কিছুই চিরস্থায়ী নয়। সৃষ্টির নিয়মে সব কিছুরই শেষ রয়েছে। করোনার শেষ কবে? সেটা সুনিশ্চিত ভাবে কেউই বলতে পারছেন না। করোনা যে অনেক কিছু শেষ করে দিলো তাতে সন্দেহ নেই। মহামারি এই ভাইরাস মানুষের অনেক অভ্যাস পরিবর্তন করে দিয়েছে। অনেক কিছু নতুন করে ভাবছে মানুষ।সমাজতত্তবিদরা বলতে শুরু করেছেন, করোনা পরবর্তী বিশ্বের ছবিটাই বদলে যাবে। করোনার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে যতটা সম্ভব অন্যের ছোঁয়া এড়ানো যায়, সেই চেষ্টাই করছেন সবাই। যেমন হাতের আঙুলের বদলে পা ব্যবহার করে শপিং মলে লিফট নিয়ন্ত্রণ করার এক অভিনব দৃশ্য দেখা গেল ব্যাঙ্ককে।

ব্যাঙ্ককের সিকন স্কোয়ার মলে এমন লিফটের ব্যবস্থা করা হয়েছে যা ব্যবহার করতে কোনও ভাবেই হাত লাগাতে হবে না, সবই পা দিয়ে করা যাবে। নীচ থেকে উপরে বা উপর থেকে নীচে লিফট ডাকার জন্য দুটি প্যাডেলের ব্যবস্থা করা হয়েছে। আর লিফটের ভিতর বিভিন্ন তলায় যাওয়ার জন্য একটি করে প্যাডেলের ব্যবস্থা করা হয়েছে। যাতে পা দিয়ে চাপ দিলেই নির্দিষ্ট তলায় পৌঁছে যাবে লিফটটি।

এমন ব্যবস্থায় সন্তোষ প্রকাশ করেছেন আগতরা। সেখানে লিফট এমনভাবে ব্যবস্থা করা হয়েছে যাতে কোনোভাবে হাত লাগানোর প্রয়োজন হবে না। পা দিয়েই সব কাজ সারা যাবে। পা দিয়েই কমান্ড দেয়া যাবে যে, একজন ব্যক্তি কোন ফ্লরে যেতে চান। পা দিয়ে তাতে চাপ দিলে লিফট এসে হাজির। আবার কোন ফ্লরে যাবেন তাতে চাপ দিলে অটোমেটিকভাবে সেই ফ্লরে গিয়ে থামছে লিফট।

কমান্ড দয়ার জন্য বিভিন্ন তলায় বসানো হয়েছে প্যাডেলের ব্যবস্থা। তা দিয়েই এসব অপারেশন চালাতে হয়। শপিং মলে আসা একজন নারী জানিয়েছেন, এই ব্যবস্থায় তারা খুশি। কারণ হাত দিয়েই বেশির ভাগ কাজ করতে হয়। তাই যদি সবাই ব্যবহার করে এমন জায়গায় হাত না দিতে হয় তবে তা অনেকটাই স্বস্তির।

এই মলের রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, এতে কিছুটা হলেও সংক্রমণ ছড়ানো রোধ করা যাবে। আর ক্রেতারা কিছুটা হলেও মানসিক স্বস্তি পাবেন। সোশ্যাল মিডিয়ায় এমন একটি ব্যবস্থার দৃশ্য ভাইরাল হতে সময় নেয়নি। ভিডিওটি সিজিটিএন নামে এক সংবাদমাধ্যমের ইউটিউব চ্যানেলে ২০ মে পোস্ট করা হয়েছে। সেখানে কয়েক হাজার বার দেখা হয়েছে ভিডিওটি। সেই সঙ্গে প্রচুর শেয়ার পেয়েছে সেটি। থাইল্যান্ডেও মার্চে সব মল বন্ধ করে দেয়া হয়। তারপর গত রোববার থেকে ধীরে ধীরে খুলছে সব। সেখানে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ হাজার ৩৭, যার মধ্যে মৃত্যু হয়েছে ৫৬ জনের ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

মহামারি করোনা,ইউটিউব চ্যানেল,থাইল্যান্ড,পায়ের ছোঁয়ায় চলছে লিফট,ভিডিও
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close