• বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭
  • ||

মালয়েশিয়ায় বিদেশি কর্মী কমিয়ে স্থানীয়দের স্বাস্থ্য সুরক্ষার আহ্বান

প্রকাশ:  ২০ মে ২০২০, ১০:৪২
মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ার স্থানীয় কর্মীদের স্বাস্থ্য সুরাক্ষা নিশ্চিত করার আহবান জানিয়েছে এমটিইউসি। পাশাপাশি বিদেশি কর্মীদের ওপর নির্ভরতা হ্রাস করে স্থানীয় যুবকদের পাইকারি বাজারে কাজ করতে উৎসাহিত করার জন্য সরকারের প্রচেষ্টার প্রশংসা করেছেন এমটিইউসির সভাপতি আবদুল হালিম মনসুর।

সোমবার (১৮ মে) এক বিবৃতিতে মালয়েশিয়ার ট্রেডস ইউনিয়ন কংগ্রেস বলছে, দেশটির বৃহওম পাইকারি বাজারে (সেলায়াং পাসার) কাজ করা স্থানীয় যুবকদের বীমা ও চিকিৎ্সা কভারেজ নিশ্চিত করার আহবান জানিয়েছে ট্রেড ইউনিয়ন কংগ্রেস।

তবে, তাদের লাভজনক বেতন দেওয়ার আগে, নিয়োগকর্তারা ভারী কাজের চাপ এবং অপ্রয়োজনীয় এবং ট্রাক চালনার ক্ষেত্রে তুলনামূলকভাবে উচ্চ ঝুঁকির কারণে বীমা এবং চিকিত্সার কভারেজ নিশ্চিত করতে হবে।অবশ্যই তাদের কর্মসংস্থান, সামাজিক সুরক্ষা এবং পেশাগত সুরক্ষা এবং স্বাস্থ্য সম্পর্কিত আইন অনুসারে সুরক্ষিত থাকতে হবে।

এ দিকে ১৩ মে বুধবার, ফেডারেল টেরিটরিজ মন্ত্রী আনোয়ার মুসা প্রস্তাব করেছিলেন, স্থানীয় যুবকদের প্রতি মাসে ২,৪০০ রিঙ্গিত বেতন দিয়ে বাজারে চাকরি দেওয়া হবে, কারণ বিদেশীদের আর সেখানে কাজ করার অনুমতি নেই।

আবদুল হালিম মনসুর বলেন, সরকারি এজেন্সিগুলি স্থানীয় শ্রমিক নিয়োগের আগে নিয়োগকর্তাদের আইনী প্রয়োজনীয়তা সম্পর্কে ব্রিফ করতে হবে।

কুয়ালালামপুর ভেজিটেবল হোলসিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ওয়াং কেনং ফ্যাট বলেছেন, বিদেশিদের এখন আর প্রতিদিনের বাজার এবং পাইকারি বাজারে কাজ করার অনুমতি নেই। শূন্যপদগুলি পূরণ করতে প্রায় এক হাজার শ্রমিকের প্রয়োজন ছিল।

বর্তমান মজুরির হার প্রতিদিনের ১০০ থেকে ১২০ রিঙ্গিতের মধ্যে রয়েছে, সপ্তাহে তিন দিন, সকাল আটটা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দিনের আট ঘন্টা কাজ চলবে।

তিনি বলেন, এখন আমাদের প্রধান সমস্যা হ'ল অনেক স্থানীয় শ্রমিক দীর্ঘস্থায়ী হয় না। অনেকে সাক্ষাত্কারের জন্য এসেছিল এবং চাকরি চেয়েছিল, কিন্তু প্রায় তিন থেকে চার ঘন্টা কাজ করার পরেও কেউ কেউ পালিয়ে যায়।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

মালয়েশিয়া
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close