• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনায় প্রাণহানি লাখ ছুঁই ছুঁই

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২০, ১০:২৭
আন্তর্জাতিক ডেস্ক

চারিদিকে শুধু করোনাভাইরাসের হাহাকার ও আতঙ্ক। বিশ্বটা আজ যেন ভরে গেছে; মানুষের লাশের পাহাড়ে। কোথাও নেই একটুকু প্রাণের স্বস্তি নেওয়ার জায়গা। এরই মধ্যে মহামারি ভাইরাসে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা এখন প্রায় ৯৬ হাজার। শুক্রবার (১০ এপ্রিল) শেষ খবর পাওয়া পর্যন্ত এ সংখ্যা এখন ৯৫ হাজার ৭২২ জন। আর আক্রান্তের সংখ্যা এখন ১৬ লাখ ৩ হাজার ৭১৯ জন।

প্রাণহানিতে শীর্ষে অবস্থান করছে ইউরোপের কয়েকটি দেশ। এর মধ্যে ১৮ হাজার ২৭৯ জন নিয়ে প্রাণহানিতে এখনো শীর্ষে রয়েছে ইতালি। এ ছাড়া স্পেনে ১৫ হাজার ৪৪৭, ফ্রান্সে ১২ হাজার ২১০, যুক্তরাজ্যে ৭ হাজার ৯৯৭ জনের প্রাণহানি ঘটেছে। যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ১৬ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ প্রাণহানী হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে ১ হাজার ৯০০ জনের মৃত্যু হয়েছে। এছাড়া ফ্রান্সে ১ হাজার ৩৪১ জন এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।উৎপত্তিস্থল চীনে মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৭। যদিও দেশটির বিরুদ্ধে প্রকৃত পরিস্থিতি গোপন করার অভিযোগ রয়েছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। দেশটি এখন করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এনেছে। তবে আমেরিকা ও ইউরোপে এটা ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, শনাক্ত রোগীর সংখ্যা এখন সবচেয়ে বেশি যুক্তরাষ্ট্রে—চার লাখ ৫৫ হাজার ৪৫৪। এর পরে আছে স্পেন—এক লাখ ৫২ হাজার ৪৪৬।

করোনা মহামারির আর্থিক ও মানবিক মূল্য নিরূপণে জাতিসংঘের এক গবেষণায় করোনাভাইরাসের অর্থনৈতিক প্রভাবে বিশ্বজুড়ে দারিদ্র্য বৃদ্ধি এবং এতে ৫০ কোটিরও বেশি মানুষ দরিদ্র হয়ে পড়তে পারেন বলে আশঙ্কার কথা জানানো হয়েছে।

গবেষণা প্রতিবেদনের বরাতে বিবিসির খবরে বলা হয়েছে, মহামারি শেষ হয়ে গেলে বিশ্বের মোট ৭৮০ কোটি মানুষের অর্ধেকই দারিদ্র্যের মধ্যে থাকবে। নতুন করে দরিদ্র হয়ে পড়া মানুষদের প্রায় ৪০ শতাংশই হবে পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় এলাকায়। আর এর প্রায় এক-তৃতীয়াংশ করে থাকবে সাব-সাহারান আফ্রিকা ও দক্ষিণ এশিয়া অঞ্চলে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,চীনের হুবেই প্রদেশ,প্রাণহানি,ইউরোপ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close