• মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনা থেকে শিক্ষা, খাবারের মেনু থেকে কুকুরের মাংস বাদ দিল চীন

প্রকাশ:  ১০ এপ্রিল ২০২০, ১০:১৯
আন্তর্জাতিক ডেস্ক

করোনা থেকে হয়তো কিছুটা শিক্ষা নিয়েছে চীন। এবার গোটা দেশে বন্ধ হল কুকুরের মাংস বিক্রি। বাকি বিশ্বের মতো পোষ্য হিসেবেই কুকুরকে স্বীকৃতি দিল চীন।

দেশটির গাইডলাইনে উল্লেখ করা হয়েছে, ‘লাইভস্টক’ হিসেবে আর কুকুরকে গণ্য করা হবে না। অর্থাৎ পানিসম্পদের তালিকা থেকে সরিয়ে কুকুরকে পোষ্য হিসেবে স্বীকৃতি দিল বেইজিং।

এর আগে চীনের শেনজেন শহরে নিষিদ্ধ হয় কুকুর-বিড়ালের মাংস বিক্রি। শহরের একটি নির্দেশে বলা হয়েছিল, ‘পোষ্য প্রাণী হিসেবে কুকুর এবং বিড়ালের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ সম্পর্ক অনেক বেশি। উন্নত দেশগুলিতে এমনকি হংকং এবং তাইওয়ানে কুকুর এবং বিড়াল ও অন্যান্য পোষা প্রাণীর মাংস খাওয়া নিষিদ্ধ। মানব সভ্যতার চেতনার কথা মাথায় রেখে আমরাও কুকুর ও বিড়ালের মাংস খাওয়া নিষিদ্ধ করছি।’

কোনও প্রমাণ না পাওয়া গেলেও চীনের উহান বাজার থেকেই করোনা ভাইরাস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে বলে অভিযোগ উঠেছিল। এই বাজারে নানান পশু থেকে, সাপ, ব্যাং, ইঁদুর, বাদুর সহ অন্যান্য প্রাণীও বিক্রি করা হয়। অনেকেই দাবি করেন ওইসব বাদুর, সাপ থেকেই ছড়িয়েছিল এই ভাইরাস।

প্রাথমিকভাবে গত ফেব্রুয়ারি মাসের শেষেই চীন সরকার সব রকমের বন্যপ্রাণী বিক্রি ও খাওয়ার ওপরে নিষেধাজ্ঞা জারি করেছিল। কিন্তু তবুও সে নির্দেশ ততটা কার্যকর হতে দেখা যায়নি। একটি সংবাদমাধ্যমের খবর মোতাবেক, উহান বাজার করোনার জেরে কিছুদিন চালু থাকলেও পুনরায় তা চালু করা হয় এবং নানান পশু-প্রাণীর মাংস বিক্রি করা হয়।

কিন্তু এবার এই ব্যাপারে কঠোর হল চীন। কোনও ভাবেই কুকুরের মাংস যাতে বিক্রি না হয় সে ব্যাপারে নিশ্চিত হতে, গোটা দেশেই কুকুরের মাংস নিষিদ্ধ ঘোষণা করল চীনা সরকার।

প্রসঙ্গত, বর্তমানে চীনে অনেকটা কমে এলেও বিশ্বজুড়ে দাপট দেখাচ্ছে এই ভাইরাস করোনা। প্রায় ৯৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। সবচেয়ে খারাপ অবস্থা যুক্তরাষ্ট্র, ফ্রান্স, ইতালি ও স্পেনে। সেখানে প্রতিনিয়ত লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও নিহতের সংখ্যা।


পূর্বপশ্চিমবিডি/জেআর

করোনা,কুকুর
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close