• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

দীর্ঘ অপেক্ষার অবসান, করোনার ভ্যাকসিন রেডি!

প্রকাশ:  ০৯ এপ্রিল ২০২০, ১১:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করে ফেলেছে রাশিয়া। আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এমনই চাঞ্চল্যকর দাবি রাশিয়ান রিসার্চ সেন্টারের। ইতিমধ্যেই বিষয়টি নিয়ে রিসার্চ সেন্টারের প্রধান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন। পরীক্ষামূলকভাবে আগামী জুনেই মানব শরীরে ওই ভ্যাকসিন প্রয়োগ করা হবে বলে তিনি পুতিনকে জানিয়েছেন।

রাশিয়ার ভেক্টর স্টেট ভাইরোলজি অ্যান্ড বায়োটেকনোলজি সেন্টারের প্রধান রিনাট ম্যাক্সিওটোভ জানিয়েছেন, করোনা ভাইরাসের ভ্যাকসিন তাঁদের ল্যাবে আবিষ্কার করা হয়েছে। প্রথম পর্যায়ের পরীক্ষার জন্য তিনটি ভ্যাকসিন ২৯ জুন থেকে মানব শরীরে পরীক্ষামূলকভাবে প্রয়োগ করার জন্য তাঁরা প্রস্তুত।

ইতিমধ্যেই যুগান্তকারী এই আবিষ্কার নিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ম্যাক্সিওটোভ। ভিডি কনফারেন্স মারফত ভ্যাকসিন প্রয়োগের গোটা বিষয়টি নিয়ে পুতিনের সঙ্গে তাঁর কথা হয়েছে।

সংবাদসংস্থা এএফপিকে রাশিয়ান ওই রিসার্চ সেন্টারের প্রধান ম্যাক্সিওটোভ জানিয়েছেন, ইতিমধ্যেই যাঁদের শরীরে ওই ভ্যাকসিন পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে তেমনই ১৮০ জনকে নিয়ে একটি গ্রুপ ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। এমনকী এব্যাপারে ৩০০টি আবেদনও তাঁরা পেয়েছেন বলে জানিয়েছেন।

তিনি আরও জানিয়েছেন, রাশিয়ার কল্টসোভো এলাকার ল্যাবে বিজ্ঞানীরা ওই ভ্যাকসিন নিয়ে কাজ করে চলেছেন। আগামী ৩০ এপ্রিল করোনা মোকাবিলায় তৈরি ওই ভ্যাকসিন ইঁদুর, খরগোশ ও অন্য পশুদের উপর পরীক্ষামূলকভাবে প্রয়োগ করা হবে।

গোটা বিশ্বজুড়ে ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে করোনা ভাইরাস। ইতিমধ্যেই গোটা বিশ্বে ১৪ লক্ষ ৯৩ হাজার ৭২৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারণ এই ভাইরাসে আক্রান্ত হয়ে গোটা বিশ্বে এখনও পর্যন্ত ৮৭ হাজার ৪৬৬ জনের মৃত্যু হয়েছে।

এই পরিস্থিতিতে এবার রাশিয়ার বিজ্ঞানীরা যদি সত্যিই মারণ করোনার ভাইরাস আবিষ্কারে সাফল্য পান তবে তা হবে গোটা বিশ্বের কাছে সবচেয়ে বড় পুরস্কার।

পূর্বপশ্চিমবিডি/জেআর

করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close