• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

১২ দিন কোয়ারেন্টাইনে থেকে শুধু টুথপেস্ট কিনতে গিয়েই করোনায় আক্রান্ত

প্রকাশ:  ০৯ এপ্রিল ২০২০, ০০:০৫
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের কার্যকরী কোনো প্রতিষেধক এখনও আবিষ্কার হয়নি।সবচেয়ে আতঙ্কের খবর হল, দিন দিন করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যুহার বাড়ছে। টানা ১২ দিন কোয়ারেন্টাইনে থেকে শুধু একবারের জন্য টুথপেস্ট কিনতে গিয়েই যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক ব্যক্তি।

সম্প্রতি নিউইয়র্কের করোনা পরিস্থিতি নিয়ে নিজের অভিজ্ঞতা জানাতে গিয়ে এমন তথ্য দিয়েছেন নিউইয়র্কের মেডিসিন বিশেষজ্ঞ বাংলাদেশি আমেরিকান চিকিৎসক ফেরদৌস খন্দকার।

তিনি বলেন, আমার এক রোগী টানা ১২ দিন ধরে কোয়ারেন্টাইনে ছিলেন। এরপর একবার টুথপেস্ট কেনার জন্য বাইরে বের হন তিনি। আর সেখান থেকে ফেরার পরই অসুস্থ হয়ে পড়েন তিনি।

সুতরাং করোনা ভাইরাসের সংক্রমণ থেকে নিজেকে মুক্ত রাখতে হলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের দেয়া পরামর্শগুলোর কোনো রকম ব্যতয় চলবে না বলে জানিয়েছেন তিনি।

মার্কিন যুক্তরাষ্ট্রে মহামারি করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ লাখ ছাড়িয়েছে। বর্তমানে দেশটির ৫৬টি অঙ্গরাজ্যে ৪ লাখ ৫৪৯ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ১২ হাজার ৮৫৭ জন।

দেশটির মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে নিউইয়র্কে। সেখানে আক্রান্তের সংখ্যা হাজার ১ লাখ ৪২ হাজার ৩৮৪ জন। মারা গেছেন ৫ হাজার ৪৮৯ জন। এরপরের অবস্থানে রয়েছে নিউ জার্সি। সেখানে আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৪১৬ জন। মারা গেছেন ১ হাজার ২৩২ জন। মিশিগানে ১৮ হাজার ৯৭০ জন। ক্যালিফোর্নিয়ায় আক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬২০ জন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,মার্কিন যুক্তরাষ্ট্র,টুথপেস্ট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close