• বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

 চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা শূন্যের কোঠায়

প্রকাশ:  ০৭ এপ্রিল ২০২০, ১৫:০৩
পূর্বপশ্চিম ডেস্ক

করোনাভাইরাস উদ্ভবের দেশ চীনে মৃতের সংখ্যা শূন্যের কোঠায় নেমে এসেছে। প্রাদুর্ভাব শুরু হওয়ার পর প্রথমবারের মতো গত ২৪ ঘণ্টায় ভাইরাস সংক্রমনে দেশটিতে কেউ মারা যায়নি। এমনকি স্থানীয়ভাবে নতুন করে কেউ করোনায় আক্রান্তও হয়নি।

সোমবার (৭ এপ্রিল) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশনের (এনএইচসি) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সিএনএন। স্থানীয়ভাবে কোনো রোগী পাওয়া না গেলেও বিদেশ থেকে দেশে পা রাখা চীনাদের মধ্যে ৩২ জনের দেহে করোনা শণাক্ত হয়েছে।

গত জানুয়ারির শেষ সপ্তাহ থেকে দেশটির স্বাস্থ্য বিভাগ করোনার দৈনিক হালনাগাদ তথ্য দেয়া শুরু করার পর থেকে এই প্রথম চীন করোনাভাইরাসে নতুন করে কারও মৃত্যু হয়নি বলে জানালো।

চীনের অধিকাংশ অঞ্চলেই জীবনযাত্রায়ই এখন স্বাভাবিক গতি ফিরে এসেছে বলে সিএনএন জানিয়েছে।

এর আগে সর্বশেষ তথ্য অনুযায়ী সোমবার পর্যন্ত চীনে মোট আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৭৪০ জন ও মৃতের সংখ্যা তিন হাজার ৩৩১ জন। এদিন পর্যন্ত ৭৭ হাজার ১৬৭ জন সুস্থ হয়েছেন এবং তাদের হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে বলে এনএইচসি জানিয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, মঙ্গলবার দুপুর নাগাদ চীনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ৬৯৭ জন, মৃতের সংখ্যা তিন হাজার ৩৩৫ জন এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা ৭৭ হাজার ৩৯৩ জন।

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকেই নতুন ধরনের করোনাভাইরাসটি প্রাদুর্ভাব শুরু হয়েছিল। এখন বিশ্বজুড়ে মহামারী হয়ে ওঠা ভাইরাসটির প্রাদুর্ভাব ঠেকাতে চীন উহান, হুবেই প্রদেশ ও দেশের অন্যান্য অনেক এলাকা লকডাউন করে দিয়ে চলাচল সীমাবদ্ধ করে দিয়েছিল। তিন মাস এই অবরুদ্ধ দশা বজায় থাকার পর সম্প্রতি প্রাদুর্ভাবের হুমকি কমে আসায় হুবেইসহ কয়েকটি অঞ্চল থেকে লকডাউন তুলে নিয়ে বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে।

পূর্বপশ্চিম- এনই

চীন করোনামুক্ত,চীন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close