• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭
  • ||

এবার করোনায় আক্রান্ত বাঘ

প্রকাশ:  ০৬ এপ্রিল ২০২০, ১৮:৪৭
পূর্বপশ্চিম ডেস্ক

হংকংয়ে কুকুর আর বেলজিয়ামে বিড়ালের পর এবার যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে ব্রোংকস চিড়িয়াখানা চার বছরের একটি বাঘের গায়ে করোনাভাইরাস সংক্রমিত হয়েছে।

এটি একটি মালায়ান বাঘ। এর নাম নাদিয়া। এর সঙ্গে একই শেডে থাকা ছয়টি বাঘের গায়েও করোনা সংক্রমণ হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আক্রান্ত বাঘটিকে এরই মধ্যে আলাদা করে ফেলা হয়েছে। অন্যগুলোকে পর্যবেক্ষণে রা খা হয়ে।

চিড়িয়াখানার একজন কর্মী করোনা আক্রান্ত হয়ে মারা যায়। তার খুব প্রিয় ছিল বাঘটি। ধারণা করা হচ্ছে মৃত্যুর আগে সে তার শরীরের করোনা দিয়ে যায় বাঘটির গায়ে।

মানুষের দেহ থেকে প্রাণীর দেহে করোনা সংক্রমণের ঘটনা নতুন নয়। হংকংয়ে গতমাসে এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার পর তার পোষা কুকুরটিও ভাইরাস সংক্রমণ হ্য় । এরপর প্রায় একই ঘটনা এবার ঘটে বেলজিয়ামে। সেখানে করোনায় অসুস্থ মালিকের দেহ থেকে তার পোষা বিড়াল সংক্রমিত হয়।

জানা গেছে, গত সপ্তাহ থেকেই সপ্তাহখানেক থেকেই উপসর্গ দেখা যেতে শুরু করে বাঘিনীর মধ্যে। এর পর শুর হয় শুষ্ক কাশি। পরে জানা যায় এই বাঘটির তত্বাবধানে থাকা লোকটি করোনায় মারা গেছে।

চিড়িয়াখানার প্রধান পশু চিকিৎসক পল ক্যালে বলেন, ই প্রথম আমরা পুরো বিশ্বে এমন একটি ঘটনার প্রমান পাই যেখানে একজন ব্যক্তির দ্বারা একটি পশুর মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ হয় এবং পশুটি এখন আসলেই অসুস্থ।

চিকিৎসকরা এই সংক্রমণের সকল আলামত ও দৃষ্টান্ত অন্য সব চিড়িয়াখানা ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সাথে শেয়ার করছে যাতে অন্যরা সতর্ক হতে পারে।

এদিকে প্রাণঘাতি করোনাভাইরাসের গতিপ্রকৃতি নিয়ে দুশ্চিন্তায় পড়ে গেছেন চিকিৎসাবিজ্ঞানীরা। ভাইরাসটি কোন একটা প্রাণী থেকে মানুষের দেহে ঢুকেছে এবং একজন থেকে আরেকজনের দেহে ছড়াতে ছড়াতে নিজের জিনগত গঠনে সবসময় পরিবর্তন আনছে - যাকে বলে মিউটেশন। করোনা আবার নতুন করে চমকে দিয়েছে বিজ্ঞানীদের । এ ভাইরাস কয়েকটি দেশে বিপরীত চক্রে প্রবেশ করছে; অর্থাৎ মানুষ থেকে আবার প্রাণী দেহে এটি সংক্রমিত হচ্ছে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ বলছে, অসুস্থ বাঘটির জন্য আলাদা অ্যাম্বুলেন্সের ব্যবস্থা করা হয়েছে ও চিকিৎসা দেয়া হচ্ছে। আমরা এর দ্বারা যেসব তথ্য ও ধারণা পাবো সেটা ছড়িয়ে দেবো যাতে করে নোভেল করোনাভাইরাস সম্পর্কে বিশ্বও জানতে পারে যে এর আচরণ কিরুপ।

তারা আরও জানিয়ে নাদিয়ার সঙ্গে থাকা তার বোন আজুল এবং আরো দুটি আমুর প্রজাতির বাঘের করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। এছাড়া চিড়িয়াখানর আরও তিনটি আফ্রিকান সিংহেরও করোনাভাইরাস উপসর্গ দেখা গেছে। তবে পরীক্ষা-নিরীক্ষা পর নিশ্চিত হওয়া যাবে এগুলো আক্রান্ত কিনা।

নাদিয়া নামের বাঘটি আক্রান্ত হওয়ার পর চিড়িয়াখানার সকল প্রাণীকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানায় কর্তৃপক্ষ।

গত ১৬ মার্চ থেকে যুক্তরাষ্ট্রের সকল চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য বন্ধ আছে।

পূর্বপশ্চিম- এনই

করোনায় আক্রান্ত,করোনায় প্রাণী,বিপরীত চক্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close