• বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

স্পেনে করোনায় মৃতের সংখ্যা প্রায় ১২ হাজার

প্রকাশ:  ০৪ এপ্রিল ২০২০, ১৮:২৭
পূর্বপশ্চিম ডেস্ক

স্পেনে করোনা ভাইরাস সংক্রমণে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১১ হাজার ৭৪৪ জনে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৮০৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১ লাখ ২৩ হাজার ৭৩৬ জন। শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৫ হাজার ৫৩৭ জন।

শনিবার (০৪ এপ্রিল) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানায় জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার ও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

গত ৩১ জানুয়ারি স্পেনে প্রথম করোনা ভাইরাস সংক্রমণের পর দেশটিতে আক্রান্ত ও মৃতের সংখ্যা জ্যামিতিক হারে বাড়তে থাকে।ভাইরাসটি প্রতিরোধে ইতিমধ্যে দেশটি লকডাউন করা হয়েছে। লকডাউন ভেঙে রাস্তায় বের হলে ধরপাকড়ের শিকার হচ্ছেন নাগরিকরা। জরিমানাও গোনতে হচ্ছে অনেককে।

রাজধানী মাদ্রিদের রাস্তা এখন জনশূন্য। রেস্তোরাঁ, দোকান, শপিংমল সবই বন্ধ রয়েছে। ফুটবলের শহর কাতালানে নেই কোনো বলে পা ছোঁয়ার শব্দ। স্টেডিয়ামগুলো খাঁ খাঁ করছে। দ্রুত গতিতে করোনা রোগীর বৃদ্ধিতে স্পেনের স্বাস্থ্যব্যবস্থা অতিরিক্ত চাপে পড়ে গেছে। চিকিৎসাসামগ্রীরও অভাব দেখা দিয়েছে।

স্পেনের হেলথ ইমার্জেন্সির প্রধান ফারনান্দো সিমন বলেন, আমরা চূড়ান্ত সীমায় পৌঁছে গেছি কিনা, সেটি এখানকার মূল বিষয় নয়। মনে হচ্ছে যেন আমরা তেমন অবস্থায়ই রয়েছি। সব রোগীর চিকিৎসা ও হাসপাতালে ভর্তিতে স্বাস্থ্যব্যবস্থার সক্ষমতা নিশ্চিত করাই এখন সবচেয়ে গুরুত্বপূর্ণ ইস্যু।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। উৎপত্তিস্থল চীনে ৮২ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হলেও সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমে গেছে। তবে বিশ্বের অন্যান্য দেশে এই ভাইরাসের প্রকোপ বাড়ছে। চীনের বাইরে করোনা ১৩ গুণ বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে ১১ মার্চ পৃথিবীব্যাপী মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

পূর্বপশ্চিম- এনই

স্পেনে মৃতের সংখ্যা,স্পেনে করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close