• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

ফিলিপাইনে লকডাউন না মানলে গুলি করে হত্যার নির্দেশ

প্রকাশ:  ০২ এপ্রিল ২০২০, ০৯:৪২
আন্তর্জাতিক ডেস্ক

ফিলিপাইনের প্রেসিডেন্ট রোদ্রিগো দুতার্তে করোনাভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন। এক মাসের লকডাউন না মেনে কেউ বিপদ তৈরি করলে তাকে গুলি করে হত্যার নির্দেশ দিয়েছেন তিনি।

ফিলিপাইনের প্রেসিডেন্ট সবাইকে সতর্ক করে বলেন, করোনার সংক্রমণ ঠেকাতে লুজন দ্বীপের লকডাউন অমান্যকারীদের গুলি করে হত্যা করার আদেশ দিয়েছেন দেশের পুলিশ ও সামরিক বাহিনীকে।

বুধবার রাতে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দুতার্তে বলেছেন, সবাইকে হুঁশিয়ার করে দিচ্ছি। সরকারের বিধিনিষেধ এখন মানুন। কারণ পরিস্থিতি এখন জটিল।

ঘরের বাইরে বের হয়ে কারো বিপদ ডেকে না আনার অনুরোধ করেছেন ফিলিপিন্স প্রেসিডেন্ট, স্বাস্থ্যকর্মী, চিকিৎসকদের কোনো ক্ষতি করবেন না। কারণ এটা গুরুতর অপরাধ। আমার পুলিশ ও সামরিক বাহিনীকে নির্দেশ দেওয়া হয়েছে, কেউ যদি ঝামেলা করে এবং অন্যের জীবনকে ঝুঁকির মধ্যে ফেলে দেয়: তাহলে তাদের গুলি করে হত্যা করুন।

স্থানীয় প্রতিবেদন অনুযায়ী, দুই সপ্তাহ আগে থেকে শুরু হয়েছে লকডাউক। কিন্তু খাবার ও ত্রাণ না পাওয়ায় ম্যানিলার কুয়েজন সিটির একটি মহাসড়কে বস্তিবাসীদের তীব্র প্রতিবাদের পর দুতার্তে এ হুঁশিয়ারি দিলেন। গ্রামের নিরাপত্তা কর্মী ও পুলিশ সবাইকে ঘরে থাকার নির্দেশ দিলেও শোনেনি অনেকে। আন্দোলন ছত্রভঙ্গ করে পুলিশ ২০ জনকে গ্রেফতার করেছে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড-১৯ রোগে আক্রান্তের সংখ্যা ২,৩১১ এবং মারা গেছেন অন্তত ৯৬ জন।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে চীনের উহানে করোনাভাইরাসের উৎপত্তি হয়। এখন পর্যন্ত এই ভাইরাসের প্রতিষেধক তৈরি করা যায়নি।


পূর্বপশ্চিমবিডি/এসএম

করোনাভাইরাস,ফিলিপাইন
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close