• শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনায় মৃতের সংখ্যা বেড়ে ৪১২৬১, আক্রান্ত ৮ লাখেরও বেশি

প্রকাশ:  ০১ এপ্রিল ২০২০, ০৩:৪৯ | আপডেট : ০১ এপ্রিল ২০২০, ০৪:৪৪
আন্তর্জাতিক ডেস্ক

প‌্রাণের পৃথিবী আজ ভয়ানক অস্তিত্ব সংকটে। মুহূর্তেই ছড়িয়ে পড়া জনজীবনকে করে তুলছে বিপন্ন, বিপর্যস্ত-পর্যুদস্ত। ভয়ার্ত মুখাবয়বে আতঙ্কের ছোঁয়া। যত দিন যাচ্ছে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মিছিল তত লম্বা হচ্ছে। যুক্তরাষ্ট্রের জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে, বাংলাদেশ সময় মঙ্গলবার (৩১ মার্চ) দিবাগত রাত ২টা ৩০ মিনিট পর্যন্ত করোনা কেড়ে নিয়েছে ৪১ হাজার ২৬১ জনের প্রাণ। ১৮০টি দেশে ছড়িয়ে পড়া এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৮ লাখ ৩৮ হাজার ০৬১ জন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনে ছড়িয়ে পড়া এ ভাইরাস প্রায় তিন-চার মাসেই গোটা বিশ্বে ভয়াবহ এই পরিস্থিতির সৃষ্টি করেছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে, এখন পর্যন্ত এই করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন এক লাখ ৭৫ হাজার ৭৩৭ জন।

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল এখন ইউরোপ হলেও যুক্তরাষ্ট্র আক্রান্তের দিক দিয়ে সবার ওপরে। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে এক লাখ ৭৭ হাজার ৪৫২ জন। আর ইতালিতে এই সংখ্যা এক লাখ ৫ হাজার ৭৯২ জন। ইতালির পরেই ইউরোপের আরেক দেশ স্পেনের অবস্থান। দেশটি এখন পর্যন্ত মোট রোগী শনাক্ত হয়েছে ৯৪ হাজার ৪১৭ জন।

ইউরোপের এই দুই দেশেই করোনার আঘাত লেগেছে জোরেশোরে। ইতালিতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ১২ হাজার ৪২৮ জন। অন্যদিকে স্পেনে মৃতের সংখ্যা ৮ হাজার ২৬৯ জন। স্পেনে শুধু আজই মারা গেছে রেকর্ড ৮৪৯ জন।

মৃত্যুর মিছিলে পিছিয়ে নেই ফ্রান্সও। ফ্রান্সে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩ হাজার ৫২৩ জন। দেশটিতে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ৫২ হাজার ৮১৯ জন। মৃতের সংখ্যায় সবার ওপরে ইতালি আর স্পেনের পরই ফ্রান্স। এই সংখ্যা চীনের চেয়েও বেশি।

চীনে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩ হাজার ১৮৭ জন। এই ভাইরাসের উৎপত্তিস্থল দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ২৭৮ জন। এ দিকে চীনকে সব দিক দিয়ে ছাড়িয়ে গেছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩ হাজার ৪১৫। যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া গেছে ২৫ হাজার ৪৭৪ জন। দেশটিতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা এক হাজার ৭৮৯ জন। নেদারল্যান্ডসও মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে ঠেকেছে এক হাজার ৩৯ জনে।

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত দেশে মারা গেছেন ৫ জন, আক্রান্ত হয়েছেন ৫১ জন। সুস্থ হয়েছেন ২৫ জন।

এদিকে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতে আক্রান্তের সংখ্যা এক হাজার ৩৯৭ জন। মারা গেছে ৩৫ জন। পাকিস্তানে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯১৪ জন, প্রাণহানি ঘটেছে ২৬ জনের। নেপাল, ভুটান ও মিয়ানমারেও ছড়িয়েছে এই ভাইরাস ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,আক্রান্ত,যুক্তরাষ্ট্র,জনস হপকিন্স ইউনিভার্সিটি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close