• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭
  • ||

করোনা থেকে বাঁচতে পরমাণু বাংকার খুলে দিলো ইসরাইল

প্রকাশ:  ৩০ মার্চ ২০২০, ২৩:৪৬
আন্তর্জাতিক ডেস্ক

ভালোবাসার পৃথিবীতে সারি সারি মৃত্যুর মিছিল।ইতোমধ্যেই কাবু করে ফেলেছে বিভিন্ন দেশের রাজপুত্র, রাজকন্যা, প্রধানমন্ত্রী, মন্ত্রী-এমপি, সাংবাদিকসহ অনেক শ্রেণি-পেশার মানুষকে। প্রভাবশালী মার্কিন মুল্লুকে যেমন হানা দিয়েছে এই ভাইরাস, তেমনি বাদ যায়নি ব্রিটিশ রাজপরিবারও।আর করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ায় পাবর্ত্য এলাকায় নির্মিত একটি বাংকার খুলে দিয়েছে ইসরাইল। করোনা থেকে বাঁচতে সেই বাংকারে আশ্রয় নিচ্ছে অবৈধ রাষ্ট্রটির নাগরিকরা।

রয়টার্স জানিয়েছে, লেবাননের হিজবুল্লাহ ও ফিলিস্তিনের হামাস যোদ্ধাদের হামলা থেকে বাঁচতেই এই বাংকার নির্মাণ করেছিল ইসরাইল। করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ায় বাংকার খুলে দেয়ার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

পরমাণু অস্ত্রের হামলা থেকে বাঁচতে এক দশকেরও বেশি সময় আগে জেরুজালেমের পাবর্ত্য এলাকায় এ বাংকার নির্মিত হয়েছিল।

ন্যাশনাল ম্যানেজমেন্ট সেন্টার নামের এই বাংকারটিতে বসবাসের সব ধরনের সুযোগ-সুবিধা রয়েছে। করোনা মহামারীর চরম ঝুঁকির মুখে চলতি সপ্তাহে বাংকারটি খুলে দেয়া হয়েছে বলে জানিয়েছেন ইসারইলি কর্তৃপক্ষ।

এখান থেকে জেরুজালেমের সরকারি দফতর ও রাজধানী তেলআবিবের সঙ্গে সহজেই যোগাযোগ করা যায়।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা রয়টার্সকে বলেন, করোনা নিয়ন্ত্রণ ও পরিস্থিতির ওপর নজর রাখার ক্ষেত্রে এই বাংকার বড় হাতিয়ার হিসেবে কাজ করবে।

তিনি আরও বলেন, দীর্ঘ সময় ধরে আমাদের এই পরিস্থিতির সঙ্গে লড়তে হবে। দেশে করোনার প্রভাব হ্রাস করতে এটা আমাদের বেশ সাহায্য করবে বলেই প্রত্যাশা।

তবে করোনার ভয়ে বাংকারে থাকার বিরোধিতা করেছেন নেতানিয়াহুর মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্য।

প্রতিরক্ষামন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ‘আমাদের ওপর কোনো মিসাইল হামলা হচ্ছে না যে মাটির নিচে থাকতে হবে।’ বিষয়টি নিয়ে মজা নিচ্ছেন মন্ত্রিসভার কোনো কোনো সদস্য।

সোমবার পর্যন্ত ইসরাইলে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৩৪৭। এদের ১৬ জনের মৃত্যু হয়েছে এবং ৯৫ জনের অবস্থা গুরুতর। আর বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৭ লাখ ৪৩ হাজার ২৮৬ জনের মধ্যে ১ লাখ ৫৭ হাজার ৭২ জন সুস্থ হয়ে উঠেছেন এবং ৩৫ হাজার ৩৫০ জন রোগী মারা গেছেন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

বিশ্বব্যাপী করোনাভাইরাস,জেরুজালেম,বাংকার,ইসরাইল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close