• সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

করোনাকে ‘আল্লাহর শাস্তি’ দাবি করে ফেসবুকে পোস্ট: সৌদিতে গ্রেপ্তার ৪

প্রকাশ:  ৩০ মার্চ ২০২০, ০২:২৮
আন্তর্জাতিক ডেস্ক

সুন্দর পৃথিবীর বুকে নেমে এসেছে নিস্তব্ধতা আর মৃত্যুর মিছিল। হাসি-খুশি পরিবেশ যেন হঠাৎ করেই থমকে গেছে।সম্প্রতি ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কারণে স্থবির হয়ে পড়েছে পুরো বিশ্ব। বিশ্বমহামারি করোনা নিয়ে বিজ্ঞানীরা যখন মাথার ঘাম পায়ে ফেলে প্রতিষেধক নিয়ে গবেষণা করছেন তখন। ধর্মান্ধ গোষ্ঠী দেশে দেশে এই ভাইরাসকে ইশ্বর প্রদত্ত বলে দাবি করছে। এর থেকে উত্তরণের পথ হিসেবে ইশ্বরে ইশারা করছে।

কিন্তু এমন কথায় আর বিশ্বাসী নয় মুসলমানদের তীর্থভূমি সৌদি আরব। জ্ঞান বিজ্ঞানের সংস্পর্শে তারা হাজার বছরের কুসংস্কার ও অন্ধ বিশ্বাস থেকে বেরিয়ে আসতে চাচ্ছে।

এবার করোনাভাইরাসকে আল্লাহ প্রদত্ত শাস্তি দাবি করে ফেসবুকে পোস্ট দেওয়ায় দেশটিতে চার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে সৌদি আরব পুলিশ।

দেশটির পাবলিক প্রসিকিউশন টুইটারে দেওয়া এক বিবৃতিতে জানায়, সামাজিক মাধ্যমে করোনা নিয়ে বিভ্রান্তিকর পোস্ট দেওয়ায় তিন ব্যক্তিকে গ্রেফতারের নির্দেশ দিয়েছে।

সৌদির পাবলিক প্রসিকিউশন আরো জানায়, এক ভিডিও বার্তায় করোনাসংকট নিয়ে বিদ্রূপ এবং বর্তমান পরিস্থিতি নিয়ে বিভ্রান্তিমূলক তথ্য দেওয়া ব্যক্তিকেও গ্রেফতারের নির্দেশ দিয়েছেন। গ্রেফতারকৃত ব্যক্তিদের নাম প্রকাশ হয়নি। তবে দেশটির সামাজিম মাধ্যমে গ্রেফতারকৃত ব্যক্তিদের পরিচয় নিয়ে জল্পনা চলছে।

ধারণা করা হচ্ছে, গ্রেফতার হওয়া ব্যক্তিদের মধ্যে একজন প্রখ্যাত কোরআন তেলাওয়াতকারী খালেদ আল- শাহরি। যিনি এক ভিডিও বার্তায় বিপর্যয় এবং মহামারীকে আল্লাহর শাস্তি বলে উল্লেখ করেছেন।

এখন পর্যন্ত সৌদি আরবে করোনা আক্রান্তের সংখ্যা ১ হাজার ২০৩ জন, মারা গেছে ৪ জন। তবে তার অনুসারীরা বলেছেন,এই ভিডিও বার্তা দুই বছর আগের।

এছাড়া ধারণা করা হচ্ছে গ্রেফতার হওয়া আরেক ব্যক্তির নাম ইব্রাহিম আল-দুওয়াইশ, যিনি দেশটির একজন ধর্মপ্রচারক। গত বৃহস্পতিবার তিনি সামাজিক মাধ্যমে করোনা ভাইরাস নিয়ে বিতর্কিত পোস্ট করেছেন বলে অভিযোগ উঠে।

গ্রেফতার হওয়া আরেক ব্যক্তি খালেদ আবদুল্লাহ, তিনি করোনা নিয়ে বিভ্রান্তি কর টুইটারে পোস্ট করেন বলে অভিযোগ। তবে গ্রেফতার হওয়া চতুর্থ ব্যক্তি সম্পর্কে কোন তথ্য পাওয়া যায়নি।

প্রসঙ্গত, বিশ্বের বিভিন্ন দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩০ হাজার ৮৯০ জন মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া গোটা বিশ্বে আক্রান্ত হয়েছেন ৬ লাখ ৬৪ হাজার ৫৯০ জন। সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালি ও স্পেনে। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, রোববার দুপুরে পৌনে ১টা পর্যন্ত বিশ্বের ১৯৯ দেশ ও অঞ্চলে করোনায় আক্রান্ত হয়েছেন ছয় লাখ ৬৪ হাজার ৫৯০ জন। মারা গেছেন ৩০ হাজার ৮৯০ জন। আক্রান্তদের মধ্যে এক লাখ ৪২ হাজার ৩৬৮ জন সুস্থ হয়ে উঠেছেন।

করোনায় সবচেয়ে বেশি মানুষ মারা গেছে ইতালিতে। দেশটিতে শনিবার পর্যন্ত ১০ হাজার ২৩ জন প্রাণ হারিয়েছেন। আক্রান্ত ৯২ হাজার ৪৭২ জন। এছাড়া স্পেনে মারা গেছেন প্রায় ৪ হাজার মানুষ।

পূর্বপশ্চিমবিডি/জিএম

মৃত্যুর মিছিল,করোনা ভাইরাস,সৌদি আরব
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close