• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
  • ||

কাশি দেওয়ায় অপরাধে মামলা

প্রকাশ:  ২৭ মার্চ ২০২০, ০৩:০১
আন্তর্জাতিক ডেস্ক

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৯৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস।বড় বড় গবেষণাগারে বিজ্ঞানীরা ভাইরাসটির ‘স্বভাব-চরিত্র’ বোঝার এবং সে মোতাবেক তার দুর্বল দিক খুঁজে বরে করে পরাস্ত করার উপায় অনুসন্ধান করছেন। হাঁচি-কাশির মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে বিধায় এ ব্যাপারে সবাইকে সাবধানতা অবলম্বনের পরামর্শ দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে এক ব্যক্তি সুপারমার্কেটের কর্মচারীর সামনে কেশে ফেলেছিলেন। সামান্য কাশি মনে হলেও বিশ্বজুড়ে এমন দুর্যোগের কালে এটা বিরাট অপরাধ বলে গণ্য হচ্ছে। আর এ কারণে তার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগে মামলা করা হয়েছে।

সম্প্রতি আমেরিকার নিউজার্সি শহরে এ ঘটনা ঘটে। অভিযুক্ত ব্যক্তির নাম জর্জ ফালকন। বয়স প্রায় ৫০ বছর। কাশি হওয়ার পর তিনি জানান যে তিনি করোনা আক্রান্ত। এর পরই প্রশাসন ওই ব্যক্তির ওপর সন্ত্রাসবাদী হামলার মামলা করেছে। পাশাপাশি আরও একাধিক মামলাও দায়ের করা হছে তার বিরুদ্ধে।

অভিযুক্ত জর্জ অবশ্য তার ওপর আনা সব অভিযোগ অস্বীকার করেছেন। ফালকন জানান, তিনি করোনায় আক্রান্ত নন এবং তিনি কারও সামনে কাশেননি। অভিযোগকারী জানান, গত রবিবার নিউজার্সির সুপারমার্কেটে খাওয়ার জিনিপত্রের সামনে দাঁড়িয়ে ছিলেন। সেখানকার এক কর্মচারী তাকে দূরে সরে দাঁড়াতে বললে তিনি সেই কর্মচারীর দিকে ঝুঁকে পড়ে কেশে দেন।

বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে আক্রান্ত হওয়া নতুন রোগীর সংখ্যা, বড় হচ্ছে দেশের তালিকাও।ইতোমধ্যে বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা পাঁচ লাখ ছাড়িয়েছে। বৃহস্পতিবার (২৬ মার্চ) পর্যন্ত ২২ হাজারেরও বেশি মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।আর সুস্থ হয়েছেন এক লাখ ২০ হাজার ৯৮৩ জন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

চীনের হুবেই প্রদেশ,করোনাভাইরাস,আমেরিকার নিউজার্সি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close