• মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০, ২৭ শ্রাবণ ১৪২৭
  • ||

চীনে খোঁজ নেই ২ কোটিরও বেশি মানুষের!

প্রকাশ:  ২৭ মার্চ ২০২০, ০০:৪০ | আপডেট : ২৭ মার্চ ২০২০, ০০:৪৫
আন্তর্জাতিক ডেস্ক

সারা বিশ্বকে চমকে দিয়েছে প্রাণঘাতী করোনাভাইরাস। করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে ভাইরাসে আক্রান্ত হওয়া নতুন রোগীর সংখ্যা, বড় হচ্ছে দেশের তালিকাও। এ ভাইরাস বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়লেও এর প্রকোপ কমতে শুরু করেছে চীনে। তবে চীনের একটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইট দাবি করেছে, দেশটি করোনা নিয়ে মিথ্যা কথা বলছে। ধারণা করা হচ্ছে, দেশটির ২ কোটি ১৫ লাখ মানুষ কোয়ারেন্টাইনে আছেন অথবা মারা গেছেন।

কারণ হিসেবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইটটি বলছে, ভ্রমণ, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনে কেনাকাটার জন্য চীনের নাগরিকদের রাষ্ট্রীয়ভাবে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হয়।

এবার চীনে প্রায় ২ কোটি ১৫ লাখ মানুষ এখনো তাদের মোবাইলে রেজিস্ট্রেশন করেননি। চীনের সরকারের পক্ষ থেকে এখনো এ নিয়ে কিছু বলা হয়নি। ধারণা করা হচ্ছে, এই ২ কোটি ১৫ লাখ মানুষ কোয়ারেন্টাইনে আছেন অথবা মারা গেছেন। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সাইটের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, বিশ্বে করোনার প্রকোপ কম দেখাতে চীনের সেনাবাহিনী হয়তো এই ২ কোটি ১৫ লাখ মানুষকে হত্যা করেও থাকতে পারে।

প্রসঙ্গত, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ইতালিতে গত ২৪ ঘণ্টায় আরও ৭১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ৮ হাজার ২১৫। বৃহস্পতিবার (২৬ মার্চ) দেশটির সিভিল প্রোটেকশন এজেন্সির বরাত দিয়ে এ খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৬ হাজার ১৫৩ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ।

চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৯৮ দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কভিড-১৯। এতে মৃত্যু হয়েছে ২৩ হাজার ১৯৯ জনের। আক্রান্ত হয়েছে ৫ লাখের বেশি মানুষ। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে ১ লাখ ২২ হাজার।ইতালির পর সবচেয়ে বেশি মানুষ মারা গেছে স্পেনে। দেশটিতে মোট মৃত্যু হয়েছে ৪ হাজার ১৪৫ জনের। এরপর চীনে।

পূর্বপশ্চিমবিডি/জিএম

প্রাণঘাতী,করোনাভাইরাস,চীন,ইন্টেলিজেন্স সাইট
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close