• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭
  • ||

যুক্তরাষ্ট্রে করোনার প্রভাবে বেকার হয়ে পড়েছে ৩৩ লাখ মানুষ

প্রকাশ:  ২৬ মার্চ ২০২০, ২০:০৫
আন্তর্জাতিক ডেস্ক

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব জুড়ে দেখা দিয়েছে মহামারি। আর করোনার প্রভাবে মার্কিন যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে ইতিহাসের রেকর্ড পরিমাণ মানুষ বেকারত্ব বরণ করেছেন।

আমেরিকার শ্রমদপ্তরের বরাত দিয়ে সিএনএন এর খবরে বলা হয়, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে আমেরিকার ব্যবসা প্রতিষ্ঠান, অফিস বন্ধ করে দেওয়া গত ২১ মার্চ থেকে এ পর্যন্ত প্রচুর মানুষ বেকার হয়েছে। করোনার কারণে যুক্তরাষ্ট্র জুড়ে বেকারত্বের সংখ্যা ৩.২৮ মিলিয়ন (প্রায় ৩৩ লক্ষ)।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রে ১৯৬৭ সালের পর থেকে সংগৃহীত তথ্য অনুসারে এটি ছিল সবচেয়ে বেশি বেকারত্বের সংখ্যা। তবে ১৯৮২ সালের ২ অক্টোবরে ৬ লাখ ৯৫ হাজার মানুষ বেকার ছিল। এর আগে এটিই ছিল যুক্তরাষ্ট্রের ইতিহাসে সেরা বেকারত্বের সংখ্যা, যা এ সপ্তাহের বেকারত্বের সংখ্যার কাছে হার মেনেছে।

এদিকে, দশমিক ৮ ট্রিলিয়ন ডলারেরও বেশি অর্থনৈতিক সহায়তা প্যাকেজ গ্রহণে একমত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও মার্কিন সিনেট। করোনাভাইরাসের ফলে সর্বস্তরে যে স্থবিরতা বিরাজ করছে এবং অর্থনীতিতে অস্থিরতা সৃষ্টি হয়েছে তা কাটিয়ে উঠতে বৃহদাকার এ প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র সরকার।

করোনাভাইরাস সংকটে ক্ষতিগ্রস্ত শিল্পপ্রতিষ্ঠানগুলোর বেইলআউটসহ বিভিন্ন উদ্যোগ থাকছে এ প্যাকেজে। বর্ষীয়ান রিপাবলিকান রাজনীতিবিদ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেল এ প্যাকেজকে ‘অর্থনীতিতে যুদ্ধকালীন পর্যায়ের বিনিয়োগ’ হিসেবে অভিহিত করেছেন। মার্কিন কংগ্রেসে সম্ভাব্য এ চুক্তির প্রত্যাশায় মঙ্গলবার মার্কিন শেয়ারবাজারে শেয়ারদরে চাঙ্গা ভাব লক্ষ্য করা গেছে। বুধবার ইউরোপ ও এশিয়ার শেয়ারবাজারে তার প্রভাব পড়েছে। মঙ্গলবার ওয়াল স্ট্রিটে ডাও জোনসের সূচক বেড়েছে ১১ দশমিক ৪ শতাংশ, যা মহামন্দা পরবর্তী একদিনের সর্বোচ্চ বৃদ্ধি।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,শিল্পপ্রতিষ্ঠান,অর্থনীতি,যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close