• বুধবার, ০৮ এপ্রিল ২০২০, ২৫ চৈত্র ১৪২৬
  • ||

ডাক্তার করোনায় আক্রান্ত, কোয়ারেন্টাইনে সব রোগী

প্রকাশ:  ২৬ মার্চ ২০২০, ০৯:৩৭
আন্তর্জাতিক ডেস্ক

একজন ডাক্তার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। যার কারণে ১২ থেকে ১৮ মার্চের মধ্যে তার কাছে চিকিৎসা নিতে আসা সব রোগীকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এ ঘটনা ঘটেছে উত্তর-পূর্ব দিল্লিতে। ওই চিকিৎসক মহল্লা ক্লিনিকে স্বাস্থ্য সেবায় নিয়োজিত ছিলেন। প্রাথমিক স্বাস্থসেবা দেওয়ার লক্ষ্যে কমিউনিটি স্বাস্থকেন্দ্র হিসেবে দিল্লি সরকার মহল্লা ক্লিনিক প্রতিষ্ঠা করেছে। এখানে সাধারণত নিম্নবিত্তরা চিকিৎসা সেবার জন্য আসে। সমাজের এই শ্রেণির মধ্যে যাতে করোনাভাইরাস ছড়িয়ে না পড়ে সে জন্য দিল্লি সরকার বিষয়টিকে গুরুত্বসহকারে নিয়েছে। কারণ, নিম্নবিত্ত শ্রেণিতে করোনাভাইরাস ছড়িয়ে পড়লে সেটা ভয়াবহ রূপ নিতে পারে।

বুধবার মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছিলেন দিল্লিতে গেল ২৪ ঘণ্টায় নতুন করে ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাতে এই প্রদেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৩৫।

১৩৮ কোটি জনসংখ্যার দেশ ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৬৫৭ ছাড়িয়েছে। নতুন করে আক্রান্ত হয়েছে ১২১ জন। মারা গেছেন ১২ জন।

গত ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এই ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এখনো কোনো টিকা বা প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিশ্ব স্বাস্থ্যসংস্থা (ডব্লিউএইচও)।

এ রোগের কোনো উপসর্গ যেমন জ্বর, গলা ব্যথা, শুকনো কাশি, শ্বাসকষ্ট, শ্বাসকষ্টের সঙ্গে কাশি দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। জনবহুল স্থানে চলাফেরার সময় মাস্ক ব্যবহার করতে হবে এবং পোষা প্রাণির সংস্পর্শ এড়িয়ে যেতে হবে। বাড়িঘর পরিষ্কার রাখতে হবে। বাইরে থেকে ঘরে ফিরে এবং খাবার আগে সাবান দিয়ে হাত পরিষ্কার করতে হবে। খাবার ভালোভাবে সিদ্ধ করে খেতে হবে।

বাংলাদেশের কেউ করোনাভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ হলে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুমের হট লাইন ০১৯৪৪৩৩৩২২২ নম্বরে যোগাযোগের জন্য পরামর্শ দেয়া হয়েছে।

করোনাভাইরাস সম্পর্কে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা অন্য কোনোভাবে মিথ্যা বা ভুল তথ্য প্রচার নজরে আসলে তথ্য অধিদপ্তরের সংবাদকক্ষের ফোন নম্বর ৯৫১২২৪৬, ৯৫১৪৯৮৮, ০১৭১৫২৫৫৭৬৫, ০১৭১৬৮০০০০৮ এবং ইমেইল: [email protected]/[email protected] অথবা ৯৯৯-এ যোগাযোগ করার জন্য সর্বসাধারণের প্রতি অনুরোধ জানানো হয়েছে।


পূর্বপশ্চিমবিডি/এসএম

কোয়ারেন্টাইন,করোনাভাইরাস,ভারত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close