• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
  • ||

আমেরিকার তিন অঙ্গরাজ্যে ৪৮ ঘন্টার মধ্যে পৌঁছাবে সেনাবাহিনী: ট্রাম্প 

প্রকাশ:  ২৩ মার্চ ২০২০, ১৩:৩৯
তোফাজ্জল লিটন

আমেরিকার ন্যাশনাল গার্ডকে আগামি দুই দিনের মধ্যে নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে পাঠানো হবে। হোয়াইট হাউসের করোনভাইরাস টাস্কফোর্স এই তথ্য জানিয়েছে।

রোববার (২২ মার্চ) সন্ধ্যায় হোয়াইট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, করোনভাইরাস সঙ্কটের কারণে ফেডারেল সরকার নিউইয়র্ক, ক্যালিফোর্নিয়া এবং ওয়াশিংটনে ন্যাশনাল গার্ড (সেনাবাহিনী) প্রেরণ করছে। ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) এর অর্থ প্রদান করবে।

ট্রাম্প বলেন, আমাদের জাতীয় স্টক থেকে কয়েকশ টন প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করা হবে। এই মধ্যে আছে গ্লাভস, মেডিকেল বিছানা, এন ৯৫ মাস্ক এবং গাউন । আগামি ৪৮ ঘন্টার মধ্যে সেনাবাহিনী এইসব সামগ্রী নিয়ে এই তিন অঙ্গরাজ্য পৌঁছে যাবে। এই তিন অঙ্গরাজ্যসহ সর্বমোট ৩২টি অঙ্গরাজ্যের সেনা মোতায়েন করা হবে অতি শীঘ্রই।

নিউইয়র্ক রোববার রাত আটটা থেকে লক ডাউন হয়েছে। খাদ্য সামগ্রী ও ঔষধ এর মতো প্রয়োজনীয় দরকার ছাড়া বাসা থেকে বের হলে জরিমানা দিতে হবে।

এরইমধ্যে নিউইয়র্ক অঙ্গরাজ্যকে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চল হিসেবে আখ্যা দেয়া হয়েছে। নিউ ইয়র্কে করোনাভাইরাসে আক্রান্ত সংখ্যা ১৫,১৬৮ এরও বেশি। তার পরে ওয়াশিংটন প্রায় ১,৯৯৬ জন আক্রান্ত এবং মৃত্যুবরণ করেছে ৯৫ জন। এবং ক্যালিফোর্নিয়ায় প্রায় ১,৫০০জন । এই রাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে ২৯জন। পুরো আমেরিকা জুড়ে আক্রান্ত ৩২ হাজার ৮০০ জন। মারা গিয়েছে চারশত জনের ওপরে।

এই খবর লেখা পর্যন্ত নিউইয়র্ক ১১৪ জন মারা গেছেন, বেশিরভাগ নিউইয়র্ক সিটিতে। যেখানে ৯০৪৫ এরও বেশি সংক্রমণ ছিল, তবে কর্মকর্তারা সতর্ক করে দিয়েছিলেন যে পরীক্ষার সুবিধা বাড়ার কারণে এই সংখ্যা আরও বেশি হতে পারে।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

আমেরিকা,ট্রাম্প,করোনা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close