• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
  • ||

করোনায়ভাইরাসে আক্রান্ত হবে ৩০ কোটি ভারতীয়!

প্রকাশ:  ২০ মার্চ ২০২০, ২০:৪০
আন্তর্জাতিক ডেস্ক

করোনা ভাইরাস মহামারিতে আক্রান্ত হতে পারেন কমপক্ষে ৩০ কোটি ভারতীয়। জনস্বাস্থ্য বিষয়ক শীর্ষ একটি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান এ তথ্য জানিয়েছে।

ভারতে করোনা ভাইরাসের হুমকি নিয়ে প্রতিষ্ঠানটি যে ভয়াবহ চিত্র তুলে ধরেছে তাতে বলা হয়েছে, দেশটিতে অন্তত ৪০ থেকে ৮০ লাখ মানুষ এ ভাইরাস দ্বারা প্রবলভাবে আক্রান্ত হবেন এবং তাদের শারীরিক অবস্থা জটিল রূপ ধারণ করবে। এ খবর দিয়েছে বিবিসি বাংলা।

গণমাধ্যমটির সঙ্গে এ গবেষণা নিয়ে কথা বলেছেন ওয়াশিংটন এবং দিল্লি-ভিত্তিক সেন্টার ফর ডিজিজ, ডিনামিক্স, ইকোনমিক্স অ্যান্ড পলিসির পরিচালক ড. রামানান লক্ষ্মীনারায়ণ। বিবিসিকে তিনি বলেন, ভারত হবে করোনাভাইরাস মহামারির পরবর্তী ‘হট-স্পট’ এবং দেশটিকে অতি জরুরী ভিত্তিতে ‘করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সুনামির’ জন্য প্রস্তুত হতে হবে। তার এ গবেষণার জন্য তিনি যুক্তরাষ্ট্র ও বৃটেনে আক্রান্তের সংখ্যা অনুমান করে তাতে ভারতের জন্য গাণিতিক সূত্র প্রয়োগ করেছেন। এতে উঠে এসেছে যে, দেশটিতে কমপক্ষে ৩০ কোটি মানুষ করোনা আক্রান্ত হতে চলেছে। যারমধ্যে প্রায় ৮০ লাখ মানুষ ভয়াবহ ঝুঁকিতে রয়েছেন।

একইসঙ্গে করোনা নিয়ে ভারত সরকারের প্রকাশ করা তথ্য নিয়েও প্রশ্ন তোলেন এই গবেষক। তিনি মনে করেন, পরীক্ষা কম হওয়ার কারণেই ভারতে করোনা আক্রান্তের সংখ্যা এত কম দেখাচ্ছে।

তিনি বলেন, এখন যেসব দেশে মহামারি চলছে, সেসব দেশের পরিস্থিতি থেকে ভারত সম্ভবত দুই সপ্তাহ পেছনে রয়েচে। ইতালি বা স্পেনে এখন আমরা যেটা দেখছি বা চীনে আমরা সম্প্রতি যেমন দেখেছি, আগামী ক সপ্তাহের মধ্যে ভারতকেও তেমন সুনামির মত রোগীর স্রোতের মুখোমুখি হতে হবে। জনসংখ্যার ঘনত্বের কারণে ভারত বিশেষ হুমকির মুখোমুখি।

পূর্বপশ্চিমবিডি/আরএইচ

করোনায়ভাইরাস,ভারতীয়
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close