• শুক্রবার, ০৩ এপ্রিল ২০২০, ২০ চৈত্র ১৪২৬
  • ||

করোনা আতঙ্ক: ফেসবুকের হেডকোয়ার্টার বন্ধের ঘোষণা

প্রকাশ:  ০৬ মার্চ ২০২০, ১৫:৫৫
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে মহামারীর আকার ধারণ করেছে করোনাভাইরাস। যত দিন যাচ্ছে ততই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনায় মৃতের সংখ্যা। ওয়াশিংটনের সিয়াটলে ফেসবুক কর্মীদের শরীরে এ ভাইরাসের উপস্থিতি পাওয়ায় সেখানে হেডকোয়ার্টার বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। আগামী ৯ মার্চ পর্যন্ত তাদের অফিস বন্ধই থাকবে।

একইভাবে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন কাউন্টিতে ৩১ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি নিশ্চিত হওয়ায় এবং এ ভাইরাসে আক্রান্ত হয়ে ৯ জনের মৃত্যু হওয়ায় বাড়ি থেকে কাজ করতে বলা হচ্ছে কর্মীদের। কিং কাউন্টি সরকারি স্বাস্থ্য কর্মকর্তারা স্থানীয় ব্যবসায়ীদের তাদের কর্মীদের তিন সপ্তাহের জন্য টেলিকমিউনিকেট করার পরামর্শ দিয়েছে।

এছাড়া সিয়াটলে অ্যামাজনের হেডকোয়ার্টারে এক কর্মীর শরীরে করোনা ভাইরাস উপস্থিতি নিশ্চিত হয়েছে।

ওয়াশিংটনের নর্থশোর স্কুল ডিস্ট্রিক্ট তাদের ৩৬টি স্কুলের সবগুলোই বন্ধ করে দিচ্ছে করোনা ভাইরাসের বিস্তারের মধ্যে। নর্থশোর সুপারিটেনডেন্ট মিশেল রেইড এক বিবৃতিতে জানিয়েছেন, আগামী ১৪ দিন স্কুল বন্ধ থাকবে। ওই এলাকায় বেশ কিছু ব্যক্তি স্বেচ্ছা কোয়ারেন্টাইনের গেছেন ভাইরাস ছড়ানোর খবরের পরে। নার্সিং হোম, লাইফ কেয়ার সেন্টারগুলোতে আরো বেশি নজরদারি রাখছে কর্তৃপক্ষ।

বর্তমানে ওয়াশিংটনের সরকারি কর্মকর্তারা এই ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে তীব্র পদক্ষেপ নিচ্ছে। তার মধ্যে স্কুল বন্ধ করে দেয়া বা বড় কোনো ইভেন্টের আয়োজন না করাও আছে।

করোনা ভাইরাসে শুক্রবার সকাল পর্যন্ত বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৮৬ জন। আক্রান্ত হয়েছে ৯৮ হাজার মানুষ। মৃতদের বেশির ভাগই চীনে। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৫৩ হাজার ৬৮৮ জন।

বিশ্বব্যাপী সামাজিক-অর্থনৈতিক পট পরিবর্তন করে দেওয়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপ কমেছে এর উৎপত্তিস্থল চীনের উহানে। তবে তা এখন সারা বিশ্বে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে। আর এ ভাইরাসে মৃত্যুর মিছিল এখনও থামেনি। শুক্রবার (০৬ মার্চ) এই দলে শামিল হয়েছেন আরও ৩০ জন। এ নিয়ে চীনে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৪২ জন। বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৩৮৬ জন।

পূর্বপশ্চিমবিডি/জিএম

করোনাভাইরাস,ওয়াশিংটন,অ্যামাজন,ফেসবুক
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close