• সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬
  • ||

রক্তাক্ত দিল্লি, সরলেন পুলিশ কমিশনার

প্রকাশ:  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৪:০৬
আন্তর্জাতিক ডেস্ক
রক্তাক্ত দিল্লি। ইনসেটে বর্তমান পুলিশ কমিশনার অমূল্য পটনায়ক। ছবি: সংগৃহীত

ভারতের রাজধানী দিল্লিতে মুসলমানদের ওপর চালানো সহিংসতায় লাশের মিছিল বড় হচ্ছে। টানা চার দিনের সহিংসতায় মৃতের সংখ্যা বেড়ে ৩৯ জনে দাঁড়িয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৫০০। গ্রেফতার হয়েছেন ৪ শতাধিক। এরই মধ্যে দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পটনায়ক বদল। তাঁর জায়গায় নতুন পুলিশ কমিশনার হবেন এস এন শ্রীবাস্তব। শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, অরুনাচল প্রদেশ- গোয়া-মিজোরামসহ অন্যান্য কেন্দ্রীয় শাসিত ক্যাডারের ১৯৮৫ ব্যাচের অফিসারই দিল্লির পরবর্তী কমিশনার হিসাবে শনিবার থেকে দায়িত্ব নেবেন।

নতুন কমিশনার শ্রীবাস্তব বলেন, দিল্লি হিংসায় আইবি কর্মী অঙ্কিত শর্মার মৃত্যুর ঘটনা ভয়ঙ্কর। পুলিশ প্রতিটি মামলাই সমান গুরুত্ব সহকারে বিবেচনা করবে।

গেল শনিবার (২২ ফেব্রুয়ারি) রাত থেকে সিএএ বিরোধী আন্দোলনকে কেন্দ্র করে উত্তপ্ত দিল্লি। রোববার জাফরাবাদে তা বড় আকার ধারণ করে। পরে যা থেকে উত্তর পূর্ব দিল্লিতে হিংসা ছড়িয়ে পড়ে। এখনও পর্যন্ত দিল্লি হিংসায় নিহত ৩৯ জন। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।

কাঠগড়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্ত দিল্লি পুলিশ। হিংসা ছড়ানোর জন্য পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আদালতেও ভৎর্সনার শিকার হয় দিল্লি পুলিশ।

দ্য ইন্ডিয়ার এক্সপ্রেস আগেই জানিয়েছিল, দিল্লির পরবর্তী কমিশনার হিসাবে আলোচনায় নাম রয়েছে আইপিএস শ্রীবাস্তবের।

দিল্লি হিংসার নিয়ন্ত্রণে পুলিশের ব্যর্থতার অভিযোগ তুলেছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজধানীতে সেনা নামানোর জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। বুধবার উত্তপ্ত উত্তর পূর্ব দিল্লি পরিদর্শন করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। পরে তিনি রিপোর্ট দেন কেন্দ্রীয় ক্যাবিনেটের কাছে। প্রধানমন্ত্রী মোদি থেকে মুখ্যমন্ত্রী কেজরিওয়াল দিল্লিতে শান্তি বজায় রাখার আহ্বান জানান।

পুরো ঘটনার দায় কেন্দ্রের ঘাড়ে চাপিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করে কংগ্রেস। এই পরিস্থিতি দিল্লির আইন-শৃঙ্খলার দায়িত্ব নিচ্ছেন কমিশনার এস এন শ্রীবাস্তব।


পূর্বপশ্চিমবিডি/কেএম

দিল্লি,নাগরিকত্ব আইন,সহিংসতা,পুলিশ কমিশনার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close