• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬
  • ||

নিজের দ্বিমুখী নীতিতেই অটল থাকলেন ট্রাম্প 

প্রকাশ:  ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪১ | আপডেট : ২৪ ফেব্রুয়ারি ২০২০, ১৭:৪৫
নিজস্ব প্রতিবেদক

যে দেশ ইসলামিক সন্ত্রাসবাদকে মদদ দেবে, তাদেরই কঠোর শাস্তি পেতে হবে। আমার প্রশাসন সন্ত্রাস রুখতে ইসলামাবাদের সঙ্গে আলোচনা করছে। আমরা পাকিস্তানের বিরুদ্ধেও পদক্ষেপ করেছি। মোতেরায় দাঁড়িয়ে প্রতিবেশী দেশ পাকিস্তানকে কড়া বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আবার একই সঙ্গে তিনি মনে করালেন, পাকিস্তান এবং আমেরিকার সম্পর্ক খুব নিবিড়। সন্ত্রাসদমনে দুই দেশের ঐকান্তিক চেষ্টা সাফল্য আনছে।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) পাকিস্তান সম্পর্কে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পাকিস্তানের সঙ্গে আমাদের সম্পর্ক খুব ভাল। খুব ভাল লাগছে যে আমাদের চেষ্টার ফল মিলছে। আমরা এবং পাকিস্তান, দুই দেশই আশাবাদী দক্ষিণ এশিয়ার সব দেশের মধ্যে ভবিষ্যতে সৌহার্দ বজায় থাকবে এবং সম্পর্কের অস্থিরতা কমবে। এরপরই অবশ্য মার্কিন প্রেসিডেন্ট খানিকটা সুর বদলে পাকিস্তানে সন্ত্রাসের অস্তিত্বের কথা স্বীকার করে নেন।

তিনি বলেন, পাকিস্তান সীমান্তকে ব্যবহার করে জঙ্গিরা ভারতে সন্ত্রাস ছড়াচ্ছে। যা রুখতে আমেরিকা ও পাকিস্তান যৌথভাবে কাজ করছে।একই সঙ্গে সন্ত্রাসদমনে ভারতের ভূমিকারও প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

তিনি বলেন, প্রত্যেক দেশের অধিকার আছে নিজেদের সীমান্ত রক্ষা করার। ভারত এবং আমেরিকা একসঙ্গে সন্ত্রাসদমনে নিজেদের নীতি অনুযায়ী কাজ করছে। ইসলামিক সন্ত্রাসবাদ রুখতে ভারত এবং আমেরিকা ঐক্যবদ্ধ ও বদ্ধপরিকর। দক্ষিণ এশিয়ায় শান্তি স্থাপনের জন্য ভারতকেই অগ্রণী ভূমিকা নিতে হবে।

ভারত এবং পাকিস্তানের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আমেরিকার ভূমিকা রীতিমতো কৌতুহলের বিষয়। মার্কিন প্রেসিডেন্ট এর আগে একাধিকবার দু’কূল বজায় রেখে চলার চেষ্টা করেছেন। মোদির সামনে ভারতের আর ইমরান খানের সামনে পাকিস্তানের জয়গান করতে শোনা গেছে তাঁকে। এমনকী, পুলওয়ামা এবং বালাকোটের পর একাধিকবার দ্বিপাক্ষিক সম্পর্কে নাক গলানোরও চেষ্টা করেছেন মার্কিন প্রেসিডেন্ট। তাই ভারত সফরে এসে মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তান সম্পর্কে কী বার্তা দেন, সেদিকে তাকিয়ে ছিল গোটা বিশ্বের কূটনৈতিক মহল। সোমবার মোতেরার মহাসমারোহেও নিজের দু’মুখী নীতি থেকে সরে আসতে শোনা গেল না মার্কিন প্রেসিডেন্টকে। তিনি একদিকে যেমন সন্ত্রাস দমনের কথা বললেন, অন্যদিকে তেমনি মনে করালেন পাকিস্তান এবং আমেরিকার নিবিড় সম্পর্কের কথা।


পূর্বপশ্চিমবিডি/ওআর

ট্রাম্প,ভারত,মোদি,পাকিস্তান,আমেরিকা,মার্কিন,বিজেপি
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close