• বৃহস্পতিবার, ০২ এপ্রিল ২০২০, ১৯ চৈত্র ১৪২৬
  • ||

করোনার কারণে আইফোনপ্রেমীদের জন্য দুঃসংবাদ

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১১:২৪
আন্তর্জাতিক ডেস্ক

আইফোনপ্রেমীদের জন্য দুঃসংবাদ নিয়ে এলো বিশ্বব্যাপি ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাস। সম্প্রতি টেক জায়ান্ট অ্যাপল জানিয়েছে, চলমান ত্রৈমাসিকে তারা যে রাজস্ব আদায়ের আশা দেখেছিলেন, তা পূরণ হচ্ছে না। চীনে করোনার কারণে তাদের রাজস্ব আয় কমে গেছে।

মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠান সতর্ক করে দিয়ে বলেছে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে চীনে অনেক কারখানা বন্ধ হয়ে গেছে। আর যেগুলো চালু হয়েছে সেগুলোতে প্রত্যাশামাফিক উৎপাদন হচ্ছে না। ফলে বিশ্বজুড়ে আইফোনের সরবরাহ সাময়িকভাবে কমে যেতে পারে।

এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, চীনে অধিকাংশ কারখানা বন্ধ হয়ে গেছে। যেগুলো কম সময়ের জন্য চালু থাকছে। ফলে আইফোন উৎপাদন ও বিক্রিতে প্রভাব পড়েছে। এ কারণে বিশ্বজুড়ে আইফোনের সরবরাহ সাময়িকভাবে বাধাগ্রস্ত হবে।

উৎপাদন কমে যাওয়ায় রাজস্ব আদায়ে প্রভাব পড়েছে অ্যাপলের। প্রত্যাশামাফিক রাজস্ব আদায় হচ্ছে না জানিয়ে কোম্পানিটি বলেছে, আমরা মার্চ প্রান্তিকে যে পরিমাণ রাজস্ব আদায়ের আশা করেছিলাম তা হচ্ছে না। আমরা স্বাভাবিক সময়ের তুলনায় কম রাজস্ব পাচ্ছি।

অ্যাপলের আইফোন উৎপাদনের বড় পার্টনার চীন। গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সেখানকার সব কারখানা বন্ধ করে দেয়া হয়েছে। প্রদেশটির বাইরে যেসব কারখানা রয়েছে অ্যাপলের তা ধীরে ধীরে খুলছে। আর কারখানা খুললেও কর্মঘণ্টা কমিয়ে দেয়া হয়েছে। এতে করে প্রত্যাশামাফিক পণ্য উৎপাদন করতে পারছে না প্রতিষ্ঠানটি।

অ্যাপল বলেছে, তবে আমরা ধীরে ধীরে খুচরা বিক্রির দোকানগুলো খুলে দিচ্ছি এবং এটি অব্যাহত থাকবে। আর আমরা এগুলো করব যথেষ্ট সতর্কতার সঙ্গে।

বিশ্বে স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার চীন। তবে বিশ্লেষকরা বলছেন, করোনাভাইরাসের কারণে চীনে প্রথম প্রান্তিকে স্মার্টফোনের চাহিদা কমে অর্ধেকে নেমে আসতে পারে।

করোনাভাইরাস,আইফোনপ্রেমী,দুঃসংবাদ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close