• শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭
  • ||

নিষিদ্ধ সমাবেশ, প্রতিবাদে ফাঁকা পোস্টার ও সারি সারি জুতার মিছিল

প্রকাশ:  ২১ ডিসেম্বর ২০১৯, ২১:৫১
আন্তর্জাতিক ডেস্ক
ফাঁকা পোস্টার ও সারি সারি জুতার মিছিল। ছবি: সংগৃহীত

কলেজ চত্বরে প্রকাশ্য সমাবেশ নিষিদ্ধ। সন্ধ্যা ৬টার সময়েও সেখানে পুলিশি প্রহরা। কিন্তু প্রতিবাদ কি এভাবে রোখা যায়? তাই মানুষের মাথা দেখা না গেলেও দেখা গেল সারি সারি জুতার মিছিল। যারা মানুষের প্রতিনিধিত্ব করল। সঙ্গে ছিল ফাঁকা পোস্টার। একছিটে কালির আঁচড়ও নেই তাতে।

নাগরিকত্ব আইনের প্রতিবাদে শুক্রবার (২০ ডিসেম্বর) বেঙ্গালুরুর ইইএমের শিক্ষার্থীরা এক অভিনব প্রতিবাদ জানিয়েছেন।

দিল্লির জামিয়ায় পুলিশি হামলার ঘটনায় বৃহস্পতিবার এখানকার শিক্ষার্থীরা প্রতিবাদে সামিল হয়েছিলেন। কিন্তু বিশ্ববিদ্যালয় চত্বরে বিক্ষোভ সমাবেশ বন্ধের নির্দেশ দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে।

তাই শুক্রবার সন্ধার পরেও যখন ক্যাম্পাসে পুলিশ টহল দিচ্ছে তখনই শুরু হয় এই অভিনব প্রতিবাদ। প্রথমে কলেজের এক শিক্ষক গোলাপি রঙের একটি পোস্টার রাখেন গেটের বাইরে। পোস্টারে একটি অক্ষরও লেখা নেই। সেই পোস্টারের ওপর তিনি খুলে রেখে যান জুতা। এরপরে বেরিয়ে আসেন দুই শিক্ষার্থী। তাদের একজন হুইল চেয়ারে বসা। অন্যজন নিজের এবং বন্ধুর দুটি পোস্টার এবং জুতা বাইরে রেখে চুপচাপ ভেতরে চলে যান। ক্রমশ বাড়তে থাকে জুতার সংখ্যা। সমস্ত শিক্ষার্থী একে একে বাইরে এসে রেখে যান জুতো আর ফাঁকা পোস্টার। কেউ কেউ রাখেন ফুল। যুক্তি, এই ফুল শান্তির প্রতীক।

সারিবদ্ধ জুতা আর ফাঁকা পোস্টার ততক্ষণে দেশবাসীকে জানিয়ে দিয়েছে, বেঙ্গালুরু ইইএম এর শিক্ষার্থীরা পাশে রয়েছেন জামিয়া প্রতিবাদের। তারা মেনে নেননি নয়া নাগরিকত্ব আইন।

১৪৪ ধারা মেনে চার জনের বেশি একসঙ্গে এক জায়গায় জমায়েত হতে পারবেন না বলেই সারি সারি জুতা এবং ফাঁকা পোস্টার দিয়ে এই এমন অভিনব প্রতিবাদ করে দেখালেন বেঙ্গালুরুর এই শিক্ষার্থীরা। সূত্র: এনডিটিভি


পূর্বপশ্চিমবিডি/কেএম

ফাঁকা পোস্টার ও সারি সারি জুতার মিছিল,এনআরসি,ভারত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
cdbl
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close