• শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬
  • ||

এবার ভারতের সংবাদমাধ্যমকে দুষলেন সাবেক রাষ্ট্রপতি প্রণব

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০১৯, ১৭:১০
নিজস্ব প্রতিবেদক

কদিন আগেই সরব হয়েছিলেন সংসদে সংখ্যাগরিষ্ঠদের দাপটের বিরুদ্ধে। এবার সংবাদমাধ্যমকে দুষলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। সর্বভারতীয় সংবাদমাধ্যমের একাংশের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ দীর্ঘদিনের। সেই অভিযোগই নতুন মাত্রা পেল রাষ্ট্রপতির কণ্ঠে। স্পষ্ট করে প্রণবাবু বলে দিলেন, সংবাদমাধ্যমে সবকিছু ঠিক নেই। এক শ্রেণির সংবাদমাধ্যম একপেশে এবং পক্ষপাতদুষ্ট।

বুধবার এডিটরস গিল্ড অব ইন্ডিয়ার একটি অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন প্রণবাবু। সেখানে তিনি বলেন, একটা কথা না বললে ভারতের নাগরিক হিসেবে দায়িত্ব পালন করা হবে না। সংবাদমাধ্যমের সবকিছু ঠিক নেই। অনেকে একপেশে এবং পক্ষপাতদুষ্ট খবর করছে। উদ্দেশ্যপ্রণোদিতভাবে কারও কারও বিরুদ্ধে প্রচার করা হচ্ছে।

সংবাদমাধ্যমের ভূমিকা নিয়ে উদ্বেগপ্রকাশ করে প্রাক্তন রাষ্ট্রপতি বলেন, সংবাদমাধ্যমের কর্মীদের সরকারি আমলাদের মতো কাজ করা উচিত। কোনও খবরের রং দেখা উচিত নয়, তা সে ব্যক্তিগতভাবে যে মতাদর্শেই বিশ্বাস করুক। আজকের সংবাদে খবর আর মতামতের মধ্যে কোনও পার্থক্য থাকছে না।

প্রণববাবুর মতে, আদর্শ সংবাদমাধ্যমের কাজ নিরাসক্তভাবে নিরপেক্ষ সংবাদ পরিবেশন করা। আর সেই খবরই, মানুষকে প্রকৃত জনমত তৈরিতে সাহায্যে করবে। কিন্তু, দুঃখজনকভাবে সেই সাহস অধিকাংশ সংবাদমাধ্যম দেখাতে পারছে না।

সরাসরি না বললেও প্রণববাবুর মন্তব্যে স্পষ্ট, সংবাদমাধ্যমের একাংশ পক্ষপাতদূষ্ট হয়ে উঠেছে বলে মনে করছেন তিনি।

প্রাক্তন রাষ্ট্রপতির কথায়, সংবাদমাধ্যমগুলির অনেকেই আজকাল উদ্দেশ্যপ্রণোদিতভাবে বিভ্রান্তিকর খবর প্রকাশ করছে। বিশেষ করে ডিজিটাল প্ল্যাটফর্মে অনেক ভুয়ো ভিত্তিহীন খবর ছড়ানো হচ্ছে। যার জন্য সংবাদমাধ্যমের বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠছে। হাতে গোণা কয়েকটি সংবাদমাধ্যমই সঠিকভাবে নিজেদের দায়িত্ব পালন করছে।

তিনি পেইড নিউজ অর্থাৎ অর্থের বিনিময়ে খবর প্রকাশ নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ইদানিং অনেক সংবাদমাধ্যমই পেইড নিউজ অর্থাৎ, টাকা নিয়ে সংবাদ পরিবেশন করছে। এটা চলতে পারে না। সেই সব প্রকাশকদের উচিৎ আত্মসংশোধন করা।

পূর্বপশ্চিমবিডি/ওআর

ভারত,প্রণব,সংবাদমাধ্যম,গণমাধ্যম
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close