• মঙ্গলবার, ২১ জানুয়ারি ২০২০, ৮ মাঘ ১৪২৭
  • ||

ভায়াগ্রা মেশানো পানি খেয়ে ‘তাণ্ডব’ চালাচ্ছে ৮০ হাজার ভেড়া!

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০১৯, ১৬:৪৯ | আপডেট : ১২ ডিসেম্বর ২০১৯, ১৬:৫৬
আন্তর্জাতিক ডেস্ক

এলাকার একটি জলাশয়ে নিয়মিত জল খেতে আসে একপাল ভেঁড়া-সহ কয়েক শো গবাদি পশু। সপ্তাহ খানেক আগে দুর্ঘটনাবসত ওই এলাকারই একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থার কারখানার ভায়াগ্রা তৈরির কয়েক টন ভেষজ উপাদান পড়ে যায় ওই জলাশয়ের জলে। ওই জলাশয়ের জল খাওয়ার পর থেকেই অস্বাভাবিক আচরণ শুরু করেছে প্রায় ৮০ হাজার ভেঁড়া। ভেঁড়াগুলির যৌনোদ্মাদনা মাত্রাতিরিক্ত বেড়ে গিয়েছে। বিগত এক সপ্তাহ ধরে যৌন মিলনের ক্ষেত্রে অতিসক্রিয় হয়ে ওঠায় ভেড়াগুলিকে নিয়ন্ত্রণে আনতে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে খামারের মেষপালকদের।

অদ্ভুত এই ঘটনাটি ঘটেছে দক্ষিণ আয়ারল্যান্ডের রিঙ্গাস্কিডি এলাকায়।

জানা গেছে, ওই এলাকায় ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘ফাইজার’-এর একটি কারখানা (প্লান্ট) রয়েছে। ওই কারখানার ভায়াগ্রা তৈরির কয়েক টন ভেষজ উপাদান পড়ে যায় রিঙ্গাস্কিডি এলাকার পোতাশ্রয়ের (রিঙ্গাস্কিডি হারবার) জলে। ঘটনার কথা স্বীকার করে নিয়ে ওষুধ প্রস্তুতকারী সংস্থা ‘ফাইজার’ জানিয়েছে, ভায়াগ্রা উৎপাদনে ব্যবহৃত ৭৫৫ টনেরও বেশি পরিমাণ ভেষজ সপ্তাহ খানেক আগে রিঙ্গাস্কিডি হারবারের জলে পড়ে যায়। আর তাতেই দূষিত হয়ে গিয়েছিল ওই পোতাশ্রয়ের জল।

এই দূষণের ফলে ৮০ হাজারের বেশি ভেড়া-সহ শতাধিক গবাদি পশু আচরণে অস্বাভাবিক পরিবর্তন এসেছে। রোববার সংস্থার ওষুধ প্রস্তুতকারী সংস্থা সিস্টেমটি (এই দুর্ঘটনার জন্য দায়ি) মেরামত করা হয়েছে। ভায়াগ্রা দূষণের ফলে হাজার হাজার গবাদি পশুর শরীরে যে অস্বাভাবিক প্রভাব পড়েছে, তা স্বাভাবিক হতে আরও কয়েক সপ্তাহ সময় লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

মেষপালকরা বলছেন তাঁদের ভেড়ারা কেমন যেন সেক্সম্যানিয়াক হয়ে উঠেছে! এক সপ্তাহ কেটে গিয়েছে। এখনও ভেড়াদের সঙ্গম ইচ্ছা প্রশমিত হচ্ছেনা।

তবে বিশেষজ্ঞদের ধারণা ওষুধের প্রভাব কাটতে আরও ১ সপ্তাহ নেবে। তারপরই ভেড়ারা স্বাভাবিক আচরণ শুরু করবে। কিন্তু তার আগে! এখন এক সপ্তাহ এসব দেখতে হবে ভেবেই মাথায় হাত পড়েছে মেষপালকদের।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

পূর্বপশ্চিমবিডি/জিএম

একপাল ভেঁড়া,গবাদি পশু,সেক্সম্যানিয়াক,আয়ারল্যান্ড
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত