• রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

শিক্ষার্থীদের বিনামূল্যের খাবারে ইঁদুর

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:৪৫
আন্তর্জাতিক ডেস্ক
ছবি: সংগৃহীত

সরকারিভাবে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বরাদ্দকৃত দুপুরের খাবারে ইঁদুর পাওয়া গেছে। সেই খাবার খেয়ে অন্তত ৯ শিক্ষার্থী ও একজন শিক্ষক অসুস্থ হয়েছেন।

ঘটনাটি ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের মুজাফফারাবাদ জেলায়। জনকল্যাণ সংস্থা নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান খাবারগুলো বিদ্যালয়ে সরবরাহ করেছিলো।

ভারতীয় টেলিভিশন এনডিটিভির প্রতিবেদনে জানানো হয়েছে, মুজাফফারাবাদ জেলা শহর থেকে ৯০ কিলোমিটার দূরের হাপুরভিত্তিক জনকল্যাণ সংস্থার সরবরাহ করা ওই খাবার খেয়ে অসুস্থ হওয়ায় তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছিলো। ঘণ্টাখানেক পর অব্যাহতি পান তারা। ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের এসব খাবার দেয়া হয়।

ষষ্ঠ শ্রেনির ছাত্র শিবাংকে খাবারে ইঁদুর পাওয়ার বিষয়ে জিজ্ঞাসা করা হলে সে এনডিটিভির প্রতিবেদককে ‘জি স্যার’। সে আরও বলে, আমরা চামচ দিয়ে ডাল নিচ্ছিলাম তখন খাবারের মধ্যে একটা ইঁদুর দেখতে পাই। তারপরও ওই খাবার আরও ১৫ জন শিক্ষার্থীকে খেতে দেয়া হয় বলে জানিয়েছে সে।

স্থানীয় শিক্ষা কর্মকর্তা রাম সাগর ত্রিপাঠি ঘটনার পর সাংবাদিকদের বলেন, এ রকম একটা জঘন্য ঘটনা দায়িত্বহীনতার বড় উদাহরণ। জন কল্যাণ বিকাশ কমিটি দুপুরের খাবার তৈরি করে। তাদের ডালে ছিল ইঁদুর। আমরা জানার পর সেই খাবার বন্টন বন্ধ করে দেই। অসুস্থ হলে নয়জন শিশুকে হাসপাতালে নিতে হয়েছিল।

এটা অন্য কিছু না, এটা শুধুই দায়িত্বহীনতা। তবে যারা অসুস্থ হয়েছিল তারা সবাই এখন ভালো আছে। বাজে খাবার সরবরাহ করে শিশুদের জীবন হুমকির মুখে ঠেলে দেয়ার মতো দায়িত্বজ্ঞানহীন কাজের জন্য ওই বেসরকারি সংস্থার বিরুদ্ধে শিগগিরই তদন্ত শুরু হবে বলেও জানিয়েছেন ওই শিক্ষা কর্মকর্তা।


পূর্বপশ্চিমবিডি/পিআই

ভারত,ইদুর,খাবার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত