• শুক্রবার, ০৬ ডিসেম্বর ২০১৯, ২১ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

বাবরি মসজিদ মামলার ‘বিতর্কিত’ রায়ে রিভিউ পিটিশন দায়ের

প্রকাশ:  ০৩ ডিসেম্বর ২০১৯, ১৮:৫৪ | আপডেট : ০৩ ডিসেম্বর ২০১৯, ১৯:০০
পূর্বপশ্চিম ডেস্ক

ভারতের অযোধ্যায় বাবরি মসজিদ মামলায় দেশটির সুপ্রিম কোর্টের দেওয়া রায়কে ‘বিতর্কিত’ উল্লেখ করে রায়ের বিরুদ্ধে এবার রিভিউ পিটিশনের আবেদন করেছে জমিয়তে উলামায়ে হিন্দ। বাবরি মসজিদ নিয়ে দেওয়া রায় পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছে সংগঠনটি।

গতকাল সোমবার সর্বোচ্চ আদালতে তাদের আবেদনটি জমা পড়েছে বলে জানিয়েছে ভারতের গণমাধ্যম এনডিটিভি।

আবেদনে জমিয়ত (একাংশ) সভাপতি মাওলানা সাইয়্যেদ আরশাদ মাদানি বলেন, ভারতের অধিকাংশ মুসলমান ভেঙে ফেলা বাবরি মসজিদের জমি রামমন্দির নির্মাণে দেয়ার রায়ে সন্তুষ্ট নয়।

তিনি বলেন, আদালত আমাদের এই অধিকার দিয়েছে এবং সে জন্যই আমরা এই পর্যালোচনার আবেদন করেছি। মামলার মূল বক্তব্য ছিল যে বাবরি মসজিদ একটি মন্দির ধ্বংস করে নির্মাণ করা হয়েছিল। আদালত বলেছে যে কোনো মন্দির ধ্বংস করেই যে ওই মসজিদটি নির্মিত হয়েছিল তার কোনো প্রমাণ মেলেনি। আর তাতে মুসলমানদের দাবিই প্রমাণিত হয়, কিন্তু চূড়ান্ত রায় সেই দাবির বিপরীতে দেয়া হয়েছে। সুতরাং সেই জন্যই আমরা এই পর্যালোচনার আবেদন করছি।

এর আগে অযোধ্যা মামলার রায় নিয়ে সন্তুষ্ট নয় জানিয়ে সর্বভারতীয় মুসলিম পার্সোনাল ল’ বোর্ড এক মাসের মধ্যে সুপ্রিমকোর্টে রিভিউ পিটিশন দাখিল করার কথা জানিয়েছিল। যদিও শেষ পর্যন্ত এই পুনর্বিবেচনার আবেদন এককভাবে জমিয়তই দাখিল করেছে।

গত ৮ নভেম্বর ঐতিহাসিক অযোধ্যা মামলার রায় দিয়েছিলেন সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতত্বাধীন বেঞ্চ শনিবার অযোধ্যার বিতর্কিত ২.৭৭ একর জমিতে একটি হিন্দু মন্দির বানানোর পক্ষেই রায় দিয়েছে ভারতের সুপ্রিম কোর্ট। আর মুসলমানদের মসজিদের জন্য ৫ একর জমি দেওয়ার নির্দেশও দেয়া হয় রায়ে।


পূর্বপশ্চিমবিডি/ওআর

বাবরি মসজিদ,ভারত,হিন্দু,জমিয়তে উলামা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত