• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যা, সুচির বিরুদ্ধে মামলা

প্রকাশ:  ১৪ নভেম্বর ২০১৯, ১৯:৩৬ | আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ১৯:৪৪
নিজস্ব প্রতিবেদক

মিয়ানমার রোহিঙ্গা মুসলিম গণহত্যার ঘটনায় দেশটির বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে ওআইসিভুক্ত দেশ গাম্বিয়ার মামলা দায়েরের পর এবার দেশটির নেত্রী অং সান সুচিসহ কয়েকজন শীর্ষ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা করা হয়েছে।

গতকাল বুধবার (১৩ নভেম্বর) রোহিঙ্গা ও লাতিন আমেরিকান মানবাধিকার সংগঠনগুলো এ মামলা দায়ের করে।

মামলায় মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হাইং এবং অং সান সুচি-সহ শীর্ষ সামরিক ও রাজনৈতিক নেতাদের বিচারের সম্মুখীন করার দাবি জানানো হয়েছে। মামলার আর্জিতে বলা হয়েছে- এসব ব্যক্তির কারণে অস্তিত্ব সংকটে ভুগছেন রোহিঙ্গা মুসলমানেরা।

মামলায় মিয়ানমারের সুচির মতো শীর্ষ রাজনীতিক ও সেনাপ্রধান মিন অং হ্লাংয়ের মতো সামরিক কর্মকর্তার বিরুদ্ধে মামলা করা হয়। এই মামলার পর তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেফতারি পরোয়ানা জারি হতে পারে।

দ্যা গার্ডিয়ানের খবরে বলা হয়, আর্জেন্টিনার আইনে গণহত্যা বিষয়ক কোনো ফৌজদারি আইন না থাকায় গণহত্যা মামলা করা যায়নি। ‘ইউনিভার্স জুরিসডিকশন’ বা ‘বিশ্বজনীন বিচারব্যবস্থা’র আওতায় আর্জেন্টিনায় মামলাটি করা হয়েছে।

২০১৭ সালে মিয়ানমারের সেনাবাহিনীর গণহত্যা, ধর্ষণ, বাড়িঘরে অগ্নিসংযোগসহ নির্যাতনের মুখে দেশটি থেকে প্রায় ১২ লাখ রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসে।

এর আগে সোমবার ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে মামলা করেছে ওআইসিভুক্ত দেশ গাম্বিয়া।

৪৬ পৃষ্ঠার অভিযোগে মিয়ানমারের বিরুদ্ধে রাখাইন রাজ্যে বসবাসরত রোহিঙ্গা মুসলমানদের নির্বিচারে হত্যা, ধর্ষণ এবং তাদের আবাস ধ্বংসের কথা বলেছে গাম্বিয়া।

এই প্রথম রোহিঙ্গা নির্যাতনের অভিযোগে সুচির বিরুদ্ধে কোনো মামলা দায়ের হলো।


পূর্বপশ্চিমবিডি/ওআর

রোহিঙ্গা,সুচি,মিয়ানমার,মামলা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত