• বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

মাদকবিরোধী অভিযানে ৪৬৬ জনকে বিচারবহির্ভূত হত্যা: অ্যামনেস্টি

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০১৯, ১৬:০৭ | আপডেট : ০৫ নভেম্বর ২০১৯, ১৬:১৩
আন্তর্জাতিক ডেস্ক
ছবি: প্রতীকী

মাদকবিরোধী অভিযানের নামে গেল ১৮ মাসে ৪৬৬ জনকে বিচারবহির্ভূতভাবে হত্যা করা হয়েছে। বাংলাদেশের নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে এমন অভিযোগ আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

সোমবার (৪ নভেম্বর) সংস্থাটি এই রিপোর্ট প্রকাশ করেছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, মাদকবিরোধী অভিযানের নামে বাংলাদেশে নিরাপত্তা বাহিনীর হাতে গড়ে প্রতিদিন খুন হয়েছেন একজন। ‘কিল্ড ইন ‘ক্রসফায়ার’ : এলেগেশন্স অব এক্সট্রাজুডিশিয়াল ইক্সিকিউশন্স ইন বাংলাদেশ ইন দ্য গাইজ অব এ ওয়ার অন ড্রাগস’ শিরোনামে ২৫ পৃষ্ঠার প্রতিবেদনে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে জোরপূর্বক গুম করা, ভুয়া প্রমাণ তৈরির অভিযোগও আনা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, কথিত বন্দুকযুদ্ধে মৃত্যুর এসব ঘটনার তদন্ত করতে বাংলাদেশ কর্তৃপক্ষ যে ব্যর্থ হয়েছে ওই প্রতিবেদনে তাও উঠে এসেছে।

তারা বলছে, ২০১৭ সালে মাদকবিরোধী অভিযানে সারাদেশে যতজন সন্দেহভাজন নিহত হয়েছিলেন, ২০১৮ সালে এসে তা বেড়েছে তিন গুণেরও বেশি।

আন্তর্জাতিক এ মানবাধিকার সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলের উপ-পরিচালক দিনুশিকা দিশানায়েক বলেন, এই মাদকবিরোধী অভিযানে প্রতিদিন গড়ে অন্তত একজনের প্রাণ গেছে। সন্দেহভাজনদের গ্রেফতার করা হয়নি। কাউকে কাউকে বাড়ি থেকে জোর করে তুলে নিয়ে যাওয়া হয়েছে। পরে স্বজনরা তাদের লাশ দেখেছেন মর্গে।

প্রতিবেদনে অভিযোগ করা হয়েছে, বিচারবহির্ভূত এসব হত্যার তদন্তের উদ্যোগ না নিয়ে কর্তৃপক্ষ তাদের ‘বন্দুকযুদ্ধ’ বা ‘ক্রসফায়ারের’ সমর্থনে ‘ভুয়া প্রমাণ’ তৈরির নির্দেশ দিয়েছে। আইনশৃঙ্খলাবাহিনী এসব ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে যাদের সামনে আনে, তারা তাদের কয়েকজনের সাক্ষাৎকার নিয়েছে।


পূর্বপশ্চিমবিডি/কেএম

অ্যামনেস্টি,মাদকবিরোধী অভিযান,৪৬৬ জন,বিচারবহির্ভূত হত্যা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত