• মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৪ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

পাকিস্তানকে পানিতে মারার পরিকল্পনা ভারতের 

প্রকাশ:  ১৬ অক্টোবর ২০১৯, ১০:১৩
পূর্বপশ্চিম ডেস্ক

পাকিস্তানকে পানি দেওয়া বন্ধ করে দেবে ভারত। হরিয়ানার হিসারে ভোট প্রচারে গিয়ে সিন্ধুর নাম না করে হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোদি জানান, ওই পানি এবার পৌঁছে যাবে হরিয়ানার কৃষকদের কাছে।

প্রধানমন্ত্রী মোদি বলেন, ৭০ বছর ধরে হরিয়ানার কৃষকদের ভাগের পানি গেছে পাকিস্তানে। কিন্তু মোদী সেটা আটকে দেবে। আপনাদের ঘরে পৌঁছবে ওই পানি। ওই পানি হরিয়ানা ও ভারতের কৃষকদের। আপনাদের জন্য লড়াই করছি বলেন তিনি।

জানা গেছে, ভারতের নদীর পানি পাকিস্তানে যাওয়া বন্ধ করতে ইতোমধ্যে ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে কেন্দ্র সরকার পাকিস্তানকে পানিতে মারতে সিন্ধুর অতিরিক্ত পানি আটকানোর পরিকল্পনা নেওয়া হচ্ছে। অতিরিক্ত পানি রাভি নদীতে ফেলে স্থানীয় পানি সমস্যার কথা মেটানোর ভাবনা রয়েছে। চাপে পড়েছে পাকিস্তানও। ভারত পানি সংকট তৈরি করে ফিফথ জেনারেশন ওয়ারের পথে হাঁটছে বলে অভিযোগ তুলেছে ইসলামাবাদ।

শতদ্রুর পানি নিয়ে হরিয়ানার সঙ্গে পাঞ্জাবের বিবাদ দীর্ঘদিনের। পানি না পেয়ে পাঞ্জাব সীমান্ত লাগোয়া হরিয়ানার বিস্তীর্ণ অঞ্চলে পানিসঙ্কটও নতুন নয়। হিসারের চরখি দাদরির প্রচারসভায় এক ঢিলে দুই পাখি মারার চেষ্টা চালালেন মোদী। সঙ্গে তুলোধনা করলেন কংগ্রেসকেও। ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রসঙ্গ তুলে প্রধানমন্ত্রী বলেন, গোটা দেশ কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের প্রশংসা করছে। কিন্তু কয়েকজন কংগ্রেস নেতা বিরোধিতা করে গুজব রটাচ্ছে গোটা বিশ্বে।

আর এক সপ্তাহও বাকি নেই হরিয়ানা ভোটের। শেষবেলার প্রচারে সেই পাকিস্তান আর জাতীয়তাবাদের আবেগকেই হাতিয়ার করলেন মোদি।

পূর্বপশ্চিমবিডি/ওআর

ভারত,পানি,পাকিস্তান,সিন্ধু,হরিয়ানা
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত