Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
  • ||

মোদী ভারত বোঝেন না, বোঝেন শুধু হিন্দুত্ব: অমর্ত্য সেন

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০১৯, ১৪:৪১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon
নোবেলজয়ী অর্থনীবিদ অমর্ত্য সেন ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ছবি: সংগৃহীত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে আবারও সোচ্চার হয়েছেন নোবেলজয়ী অর্থনীবিদ অমর্ত্য সেন। এবার তিনি মোদির জ্ঞানের পরিধি নিয়ে প্রশ্ন তুলেছেন। অমর্ত্য সেনের দাবি, ভারতকে বোঝার মতো জ্ঞান নরেন্দ্র মোদির নেই, তিনি কেবল হিন্দুত্ববাদ বোঝেন।

সম্প্রতি একটি মার্কিন সংবাদপত্রকে দেয়া সাক্ষাৎকারে ভারত প্রসঙ্গে বলতে গিয়ে এই মন্তব্য করেছেন এই ভারতীয় নাগরিক।

অমর্ত্য সেন বলেছেন, ভারতের ভাষা ও কৃষ্টিগত বহুত্ব সম্পর্কে কোনও ধারণা নেই মোদীর। অর্থনীতির এই বিশ্ববিখ্যাত অধ্যাপকের দাবি, মোদী একজন স্বপ্রতিভ ও সফল রাজনীতিবিদ। কিন্তু আশৈশব তিনি আরএসএস-এর প্রোপাগান্ডায় বিশ্বাসী।

দেশের বর্তমান অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, ভারতে গণতন্ত্রের অবস্থা ভাল নয়। গোটা দেশ ভয়ে আছে। সংবাদমাধ্যমও স্বাধীন নয়, যা আগামীর জন্য মোটেই সুখবর নয়। তবে, তিনি আশাবাদী যে ভারত এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াবে।

নোবেলজয়ী বলেন, গণতন্ত্র মানে আলোচনার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া। কিন্তু, আলোচনাকেই ভয় পাচ্ছে সরকার। ভোট যে পদ্ধতিতেই নেওয়া হোক, আলোচনাকে ভয়ের বস্তু ভাবলে, গণতন্ত্র অর্জন করা সম্ভব নয়।

এরপরই তিনি আক্ষেপ করে বলেন, ভারতে এখন কট্টর হিন্দুত্ববাদের দাপট চলছে। মোদি বহু ধর্ম ও জাতির দেশ ভারতকে ঠিক করে বোঝেনই না।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনা করতে গিয়ে এই অর্থনীতিবিদ বলেন, গোধরা মামলা থেকে নিজেকে মুক্ত করাই মোদির সবচেয়ে বড় সাফল্য। কয়েক হাজারের বেশি মানুষের খুনের ঘটনায় যে তিনি যে যুক্ত ছিলেন, আজকাল অনেকে সেটাই বিশ্বাস করেন না।

ভারতে সংবাদমাধ্যমের স্বাধীনতা ও বিরোধীদের কণ্ঠরোধ প্রসঙ্গেও এদিন সরব হন অমর্ত্য সেন। তবে শীঘ্রই এই পরিস্থিতি বদলাবে বলেও আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।

তার মতে, এখনই সবকিছু শেষ হয়ে যায়নি। এখনও কিছু সাহসী সংবাদপত্র ঝুঁকি নিয়ে খবর করছে। কিছু টিভি চ্যানেল সরকারের সমালোচনা করছে। প্রকাশ্যে বিরোধীরা এখনও সভা করতে পারছে। তাছাড়া ভারত যুক্তরাষ্ট্রীয় কাঠামো। সব রাজ্যে বিজেপি শক্তিশালী নয়। এটাই আশার কথা।


পূর্বপশ্চিমবিডি/কেএম

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি,নোবেলজয়ী অর্থনীবিদ অমর্ত্য সেন,ভারত
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত