Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
  • ||

বিভিন্ন ক্যাটাগরির নোবেল পুরস্কার ঘোষণার সময়সূচি

প্রকাশ:  ০৭ অক্টোবর ২০১৯, ১৮:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

শান্তি, অর্থনীতি, চিকিৎসাবিজ্ঞান, পদার্থবিদজ্ঞান, রসায়ন ও সাহিত্যে অবদান বিবেচনায় প্রতি বছর সেরাদের দেওয়া হয় নোবেল পুরস্কার। বছর ঘুরে আবারও সময় এসেছে পুরস্কার দেওয়ার। এরই মধ্যে ঘোষণা হয়েছে তিন নোবেল বিজয়ীর নাম।

সোমবার (৭ অক্টোবর) তিন বিজ্ঞানীকে চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের জয়ী হিসেবে ঘোষণা দেওয়া হয়েছে।

হিপোক্সিয়া নিয়ে গবেষণা করে যৌথভাবে এ পুরস্কার পেয়েছেন, উইলিয়াম জি. কেলিন জুনিয়র, স্যার পিটার জে. র‌্যাটক্লিফ ও গ্রেগ এল. সেমেনজা।

স্টকহোমে ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক ঘোষণায় বলছে, চিকিৎসায় নোবেল জয়ী এই তিন বিজ্ঞানী ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন।

গত বছর প্রাণঘাতী ক্যান্সারের চিকিৎসায় বৈপ্লবিক এক থেরাপি আবিষ্কারের ফলে চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান মার্কিন ও জাপানি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী জেমস অ্যালিসন ও তাসুকু হনজু।

নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী, মঙ্গলবার (৮ অক্টোবর) বিকেল পৌনে ৪টায় দ্য রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, বুধবার (৯ অক্টোবর) পৌনে ৪টায় রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, বৃহস্পতিবার (১০ অক্টোবর) বিকেল ৫টায় দ্য রয়্যাল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

এছাড়া আগামী সপ্তাহে সোমবার (১৪ অক্টোবর) নাবেল পুরস্কারের প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেলের স্মরণে অর্থনৈতিক বিজ্ঞানে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।


পূর্বপশ্চিমবিডি/ইমি/এসএম

নোবেল
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত