Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২৩ অক্টোবর ২০১৯, ৭ কার্তিক ১৪২৬
  • ||

সৌদিতে হামলার পর বাড়ল তেলের দাম

প্রকাশ:  ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১২:০৬
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

সৌদি আরবের রাষ্ট্রমালিকানাধীন তেল সংস্থা আরামকোর দু’টি স্থাপনায় ড্রোন হামলার পরিপ্রেক্ষিতে বিশ্ববাজারে বাড়ল জ্বালানি তেলের দাম। সোমবার (১৬ সেপ্টেম্বর) তেলের দাম ১০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে বলে এএফপির এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এক বিবৃতিতে সৌদির জ্বালানি মন্ত্রণালয় জানিয়েছে, সৌদির দুই তেলক্ষেত্রে হামলার কারণে প্রতিদিনের তেল উৎপাদন কমেছে ৫০ লাখ ব্যারেল। এটা সৌদির তেল উৎপাদনের অর্ধেক এবং বিশ্বের মোট উৎপাদনের প্রায় ৫ শতাংশ। কতদিনের মধ্যে এই অবস্থার পরিবর্তন হবে তা এখনও নিশ্চিত নয়।

শনিবার (১৪ সেপ্টেম্বর) ভোরেসৌদি আরবের পূর্বাঞ্চলে আরামকোর সবচেয়ে বড় তেল পরিশোধনাগার আবকায়িক ও খুরাইসে ড্রোন হামলা হয়। হামলার পরপরই দু’টি কেন্দ্রে ভয়াবহ আগুন ধরে যায়। ওই দিনই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় সৌদি কর্তৃপক্ষ।

সৌদির তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকেই দায়ী করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি ইরানে সম্ভাব্য সামরিক হামলার হুঁশিয়ারিও ব্যক্ত করেছেন। তবে সৌদির তেলক্ষেত্রে হামলার কথা অস্বীকার করেছে তেহরান।

ওই হামলা সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি সৌদি। এমনকি এই ঘটনায় হতাহতের বিষয়টিও নিশ্চিত করা হয়নি। তবে এর ফলে তেল উৎপাদন অনেক কমে গেছে বলে নিশ্চিত করা হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় তেল রফতানিকারক দেশ সৌদি। প্রতিদিন দেশটি ৭০ লাখের বেশি ব্যারেল তেল রফতানি করে থাকে।

পূর্বপশ্চিমবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত