• রোববার, ১৭ নভেম্বর ২০১৯, ২ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

আমাজন রক্ষায় টাইটানিকের নায়ক

প্রকাশ:  ২৭ আগস্ট ২০১৯, ২০:২৫ | আপডেট : ২৭ আগস্ট ২০১৯, ২০:৩৪
আন্তজার্তিক ডেস্ক

জেমস ক্যামেরনের হাত ধরে টাইটানিক মুভিতে অভিনয়ের মাধ্যমে হলিউডে পদার্পন করেন এক তরুণ। প্রথম মুভিতেই বাজিমাত করে দেন সেই তরুণ। নাম লিওনার্দো ডিক্যাপ্রিয়ো। সেই যে তার পথচলা শুরু আর পিছনে ফিরে তাকাতে হয়নি। হলিউডের বাইরে লিওর আরো একটি পরিচয় আছে। পরিবেশবাদী হিসেবে তার আলাদা একটি ফাউন্ডেশন আছে।

হলিউডের এই নায়ক প্রকৃতি নিয়ে বরাবরই সোচ্চার। এর আগেও আমাজন নিয়ে কথা বলেছেন তিনি। তার এমন সচেতনতার বিষয়টি বিশ্বের অন্য তারকাদেরও অনুপ্রেরণা যোগাবে। পৃথিবীর ফুসফুসকে বাঁচাতে এগিয়ে এসে অনন্য দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছেন জনপ্রিয় এই অভিনেতা। লিওনার্দো ডিক্যাপ্রিও তার প্রতিষ্ঠান আর্থ অ্যালায়েন্সের মাধ্যমে দাবানলে ক্ষতিগ্রস্ত আমাজনকে বাঁচাতে ৫০ লাখ ডলার দেয়ার অঙ্গিকার করেছেন।

অস্কারজয়ী হলিউডের হার্টথ্রব এই নায়ক পৃথিবীর জলবায়ু ও পরিবেশ পরিবর্তন মোকাবিলায় জরুরী ভিত্তিতে কাজ করার লক্ষ্য নিয়ে তার দুই বন্ধু লরিন পাওয়েল জবস এবং ব্রিয়ান শেথকে নিয়ে তৈরি করেছেন আর্থ অ্যালায়েন্স। জুলাই মাসে দ্য লিওনার্দো ডিক্যাপ্রিও ফাউন্ডেশন সংযুক্ত হয়ে যায় আর্থ অ্যালায়েন্স’র সঙ্গে। আর্থ অ্যালায়েন্স এর ওয়েবসাইটে বলা হয়েছে, কো-অর্ডিনেশন অফ দ্য ইনডিজিনাস অর্গানাইজেশন অফ দ্য ব্রাজিলিয়ান আমাজনসহ, ইন্সটিটিউটো কাবু, ইন্সটিটিউটো রাওনি এবং ইন্সটিটিউটো সোশিওঅ্যামবিয়েন্টাল পেতে যাচ্ছে এই অর্থ সহায়তা।

লিওনার্দো ডিক্যাপ্রিয়ো তার ইন্সটাগ্রাম পোস্টে আমাজন পোড়ার একটি ছবি দিয়ে লিখেন, পৃথিবীর ফুসফুস বলা হয় আমাজনকে। অথচ এটি পুড়ছে দুই সপ্তাহ ধরে, কিন্তু কোনো মিডিয়া কভারেজ নেই। এটা কেন?

লিওনার্দোর ডিক্যাপ্রিয়োর এমন পরিবেশ সচেতনতা অন্যান্যদেরকে আরো সচেতন করে তোলার পাশাপাশি পরিবেশ নিয়ে কাজ করতে আরো উৎসাহী করবে নিশ্চিতভাবে।

পূর্বপশ্চিমবিডি/ এসএ

লিওনার্দো ডিক্যাপ্রিও,আমাজন,৫ মিলিয়ন ডলার
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত