Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ২২ সেপ্টেম্বর ২০১৯, ৭ আশ্বিন ১৪২৬
  • ||

স্বাধীনতার ইঙ্গিত, ভারতের ৫ রাজ্যে নিজস্ব পতাকা প্রদর্শন!

প্রকাশ:  ১৬ আগস্ট ২০১৯, ২২:০৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon
ভারতের ৫ রাজ্যে নিজস্ব পতাকা প্রদর্শন। ছবি: সংগৃহীত

কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর গোটা ভারত জুড়ে উত্তেজনা চলছে। পাকিস্তানের তীব্র প্রতিক্রিয়ার আন্তর্জাতিক রাজনীতিতেও উত্তাপ ছড়িয়েছে। শুক্রবার (১৬ আগস্ট) বিষয়টি নিয়ে রুদ্ধদ্বার বৈঠকে বসছে জাতিসংঘ।

এদিকে ভারতের স্বাধীনতা দিবসের একদিন আগে ১৪ আগস্ট ‘নাগা স্বাধীনতা দিবস’ পালন করেছে ‘নাগালিম’-এর মানুষ। ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস-এর প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

এই ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। ফের উত্তর-পূর্বের এই রাজ্যটি অশান্ত হয়ে উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নাগাল্যান্ড, মণিপুর, অরুণাচল প্রদেশ, মিজোরাম, আসাম ও মিয়ানমারের বিস্তীর্ণ অঞ্চল নিয়ে নাগা স্বাধীনভূমি বা ‘নাগালিম’ গড়ার ডাক বহুদিনের পুরোনো। এই দাবিতে অনেক দিন ধরেই সহিংস আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগা বিচ্ছিন্নতাবাদী সংগঠন এনএসসিএন।

তবে সংগঠনটি দুভাগ হয়ে যাওয়ার পর মুইভা গোষ্ঠীর সঙ্গে আলোচনা চালাচ্ছে ভারতের কেন্দ্রীয় সরকার। ফলে বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া আপাতত শান্ত নাগাল্যান্ড। কিন্তু গতকালের পতাকা উত্তোলনে ফের ছড়িয়েছে উদ্বেগ।

উল্লেখ্য, কয়েকদিন আগে পর্যন্ত ভারতের সংবিধানের ৩৭০ ধারার জন্য বিশেষ মর্যাদা ভোগ করত জম্মু-কাশ্মীর। একইভাবে নাগাল্যান্ড-সহ উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিও ৩৭১ ধারার ফলে বিশেষ কিছু সুবিধা পায়।


পূর্বপশ্চিমবিডি/কেএম

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত