• রোববার, ০৮ ডিসেম্বর ২০১৯, ২৩ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

চন্দ্রযান-২ থেকে তোলা প্রথম ছবি প্রকাশ

প্রকাশ:  ০৪ আগস্ট ২০১৯, ১৬:০৩
আন্তর্জাতিক ডেস্ক

কিছুদিন আগেই ভারতকে সাফল্যের মুকুট পরিয়ে সফলভাবে রওনা হয়েছে চন্দ্রযান-২। একটু একটু করে চার ধাপ পার করেছে সেটি। আর মাত্র এক ধাপ দূরেই চাঁদ। আর আগেই পৃথিবীকে ছবি পাঠাল সেই চন্দ্রযান।

রোববার (৪ আগস্ট) সেই ছবি প্রকাশ করেছে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। মোট ৪টি ছবি প্রকাশ করা হয়েছে। মহাকাশ থেকে পৃথিবীকে কেমন দেখাচ্ছে, সেই ছবিই প্রকাশ করা হয়েছে।

টুইট করে সেই ছবিগুলো প্রকাশ করেছে ইসরো। চন্দ্রযানের ল্যান্ডার বিক্রমের এল-১৪ ক্যামেরা থেকে তোলা হয়েছে সেই ছবি। একাধিক দিক থেকে তোলা হয়েছে ছবিগুলো। শনিবার (৩ আগস্ট) তোলা হয়েছে সেই ছবিগুলো।

শুক্রবার (২ আগস্ট) দুপুরে পৃথিবীকে ঘিরে চতুর্থ পাক শেষ করেছে চন্দ্রযান-২। যার অর্থ এবার সোজা চাঁদে পাড়ির পথ বাকি, যা এই অভিযানে চাঁদের মাটি ছোঁয়ার শেষ অংশ।

ইসরোর পক্ষ থেকে টুইট করে জানানো হয়েছে, স্পেসক্রাফটি আপাতত নির্দিষ্ট করে দেওয়া শেষ কক্ষপথে পৌঁছেছে। প্রায় ১০ মিনিট ধরে সর্বোচ্চ কক্ষপথে সফলভাবে পাক খেয়েছে সেটি এবং শেষ পর্যন্ত চন্দ্রযান-২ তার স্পেসক্রাফটটিকে প্রতিস্থাপন করতে পেরেছে।

জুলাই মাসের ২২ তারিখ ভারতের অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চাঁদের দিকে যাত্রা করে। ২০ আগস্ট চাঁদের মাটি ছোঁয়ার কথা চন্দ্রযান-২’র। এবার একেবারে অন্ধকার দিকটিতে চন্দ্রযান-২ নামবে। এই অংশটি চাঁদের দক্ষিণ মেরু থেকে ৩৭০ মাইল দূরে।

বিজ্ঞানীরা বলছেন, চাঁদের এই অংশটিতে যে পাথর রয়েছে তা প্রায় ৪ বিলিয়ন বছরের পুরোনো। তারা মনে করছেন, এখানেই ছিল এক বিশালকার সমুদ্র। সেই সমুদ্রের তরল পাথর জমাট বেঁধে চাঁদের মাটিতে এই পাথর জমেছে। খবর: কলকাতা২৪।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

চন্দ্রযান
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত