Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রোববার, ১৮ আগস্ট ২০১৯, ৩ ভাদ্র ১৪২৬
  • ||

বাংলাদেশের পতাকার নকশায় অ্যামাজনে অন্তর্বাস বিক্রি হচ্ছে!

প্রকাশ:  ১৮ জুলাই ২০১৯, ১৪:৫৫ | আপডেট : ১৮ জুলাই ২০১৯, ১৫:০২
অন্তির্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

বিশ্বজুড়ে সুপরিচিত ই-কমার্স জায়ান্ট অ্যামাজন বাংলাদেশের পতাকা সম্বলিত অন্তর্বাস, শর্ট প্যান্ট বিক্রি করছে। অ্যামাজনে ১৪ থেকে ২৭ ডলারে মিলছে এসব পণ্য। অ্যামাজনে ইংরেজি অক্ষরে ‘বাংলাদেশ ফ্ল্যাগ’ লিখে সার্চ দিলে মিলছে এসব পণ্য।

দেখা গেছে, অ্যামাজনে এসব পণ্য বিক্রি করছে আইন্যান্স, লিঙমেই, সেটফ্ল্যাগসহ আরও বেশ কয়েকটি প্রতিষ্ঠান।

ওয়েবসাইটটি ব্রাউজ করে দেখা গেছে, আইন্যান্স বাংলাদেশের পতাকা সম্বলিত মেয়েদের অন্তর্বাস বিক্রি করছে। এসব অন্তর্বাসের দাম ধরা হচ্ছে ১৪ থেকে ২৭ ডলার পর্যন্ত। এই প্রতিষ্ঠানটি বাংলাদেশের পতাকা সম্বলিত প্যান্ট বিক্রি করছে প্রায় ২২ ডলারে। লিঙমেই, সেটফ্ল্যাগ নামের প্রতিষ্ঠানগুলো মেয়েদের অন্তর্বাস বিক্রি করছে ১৭ থেকে ২০ ডলারে। লিঙমেই ২১ ডলারে বিক্রি করছে বাংলাদেশের পতাকা সম্বলিত প্যান্টও।

এসব প্রতিষ্ঠান গুলো শুধু বাংলাদেশের পতাকাই নয়, বাংলাদেশের পাশাপাশি অন্যান্য দেশের পতাকা সম্বলিত অন্তর্বাসও বিক্রি করছে। তবে মেলেনি ভারতের পতাকা সম্বলিত এমন অন্তর্বাসের দেখা মেলেনি।

জাতীয় পতাকা বিধিমালা-১৯৭২ (সংশোধিত ২০১০)- অনুযায়ী, অনুমতি ছাড়া ব্যবসা-বাণিজ্য বা অন্য কোনো উদ্দেশ্যে বাংলাদেশের জাতীয় পতাকাকে ট্রেডমার্ক, ডিজাইন বা প্যাটেন্ট হিসেবে ব্যবহার করা অপরাধ।

বিধিমালা অনুযায়ী, পতাকা এমনভাবে উত্তোলন, প্রদর্শন বা মজুত করা যাবে না, যাতে এটি সহজেই ছিঁড়ে যেতে পারে, মাটি লাগতে পারে বা নষ্ট হতে পারে।

যুক্তরাষ্টভিত্তিক ই-কমার্স জায়ান্ট অ্যামাজন বাংলাদেশে সরাসরি ব্যবসার অনুমতি নেই। বর্তমানে এই সাইটটি বিভিন্ন অ্যাফিলিয়েট দ্বারা বাংলাদেশে পণ্য বিক্রি করে আসছে।

উল্লেখ্য, ১৭ জুলাই, বাংলাদেশে ব্যবসা করার বিষয়ে তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে বৈঠক করে অ্যামাজন। বৈঠকে দেশের বাজারে পণ্য বিক্রির বিষয়ে সুনির্দিষ্ট কোনো ঘোষণা দেয়া হয়নি। তবে দেশের বাজার থেকে অ্যামাজনের মাধ্যমে আমেরিকায় পণ্য বিক্রি করা যাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।


পূর্বপশ্চিমবিডি/লা-মি-য়া

অ্যামাজনে অন্তর্বাস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত