Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
  • ||

আলবেনিয়ায় দুই ঘণ্টায় ছয়বার ভূমিককম্প

প্রকাশ:  ০২ জুন ২০১৯, ১২:২৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

দুই ঘণ্টায় ছয়বার ভূমিককম্পে কেঁপে উঠল আলবেনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল। আঘাত হেনেছে। প্রথম ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৩।

শনিবার (১ জুন) কয়েক দফা ভূমিকম্পে চারজন আহত হয়েছে। এছাড়া আরও প্রায় শতাধিক বাড়ি-ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে বলে নিশ্চিত করেছে স্থানীয় কর্তৃপক্ষ এবং প্রত্যক্ষদর্শীরা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ব আলবেনিয়ার প্রধান শহর কোর্সে দেয়াল ও ছাদ ধসে চারজন আহত হয়েছে। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভূমিকম্পের উপকেন্দ্র ছিল ফিয়োক গ্রাম। ওই গ্রামের বাসিন্দা ৬০ বছর বয়সী প্যাট্রিট বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ভোর সাড়ে ৬টার দিকে ভূমিকম্প আঘাত হানে। আমি তখনই শিশু ও বড়দের ঘুম থেকে ডেকে তুলি। এরপর আমরা দৌঁড়ে বাইরে বেরিয়ে যাই।

প্যাট্রিট আরও জানিয়েছেন, তাদের বাড়ির দুটি ঘরের ছাদ ধসে গেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ফিয়ো এবং এর কাছাকাছি ডভোরান গ্রামে প্রায় ৭০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় আরও জানিয়েছে, শতাধিক ক্ষতিগ্রস্ত বাড়ি-ঘরের অর্ধেকই পুরনো। দমকল কর্মীরা সেখানে উদ্ধার ও তল্লাশি অভিযান চালাচ্ছে। কোর্স শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণপূর্বে প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৪ কিলোমিটার।

এর সাত মিনিটি পরেই গ্রিস ও মেসিডোনিয়ার সীমান্তবর্তী এলাকায় আরেকটি ভূমিকম্প আঘাত হানে। ভূপৃষ্ঠ থেকে এর গভীরতা ছিল ১৮ কিলোমিটার। এরপরেই কোর্স এবং দক্ষিণাঞ্চলীয় জিরোকাস্তারের আশপাশে উত্তর গ্রিসের সীমান্ত এলাকাজুড়ে কম মাত্রার আরও বেশ কয়েকটি আঘাত হানে ভূমিকম্প।

পিপিবিডি/জিএম

আলবেনিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চল,ভূমিককম্প
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত