Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
  • ||

ভারতকে আমেরিকার হুঁশিয়ারি!

প্রকাশ:  ০১ জুন ২০১৯, ১৫:৫৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon
নরেন্দ্র মোদি। ফাইল ছবি

নিন্দুক আর সংশয়বাদীদের মুখে ছাই দিয়ে টানা দ্বিতীয়বারের মতো ভারতের লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জিতে ইতিহাস গড়েছেন নরেন্দ্র মোদি। তবে নানা আয়োজনের মধ্যে মোদির শপথ গ্রহণের দিনেই ভারতকে হুঁশিয়ারি দিলো ট্রাম্প প্রশাসন।

মস্কোর কাছ থেকে দিল্লির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০’ কেনা নিয়েই ক্ষোভ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে হুঁশিয়ারি দিয়ে ট্রাম্পের এক কর্মকর্তা বলেছেন– ভারত-মার্কিন সম্পর্কের গুরুতর প্রভাব পড়বে।

শুক্রবার (৩১ মে) ট্রাম্পের পররাষ্ট্র দফতরের প্রথম সারির ওই কর্মকর্তা সাংবাদিকের এ কথা বলেন।

তিনি আরও বলেন, মস্কোর কাছ থেকে দিল্লির এস-৪০০ কেনার সিদ্ধান্ত অর্থপূর্ণ। বড় ব্যাপার নয় বলে যেটা বলা হচ্ছে, সেটা আমরা মানতে পারছি না।

তিনি বলেন, ট্রাম্প প্রশাসনের কাছে এটা খুবই স্পষ্ট যে, রাশিয়া যেখানে আগ্রাসন চালিয়ে যাচ্ছে, সেখানে তাদের আধুনিক প্রযুক্তি নিলে ভুল বার্তা যাবে। এটা অত্যন্ত উদ্বেগের বিষয়।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বৈঠকের সময় গত বছরের ৫ অক্টোবর ৫০০ কোটি ডলার দিয়ে ওই প্রতিরক্ষা ব্যবস্থা কেনা নিয়ে চুক্তি হয় দু’দেশের মধ্যে। চলতি বছরের জানুয়ারিতে বিবৃতি দিয়ে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, এস-৪০০ হস্তান্তর শুরু হবে ২০২০-এ। ২০২৩ সালের মধ্যে তা শেষ হবে।


পিপিবিডি/কেএম

নরেন্দ্র মোদি,ট্রাম্প প্রশাসন,ট্রাম্প,হুঁশিয়ারি,মার্কিন যুক্তরাষ্ট্র
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত