Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬
  • ||

সেলস গার্ল থেকে ভারতের প্রথম মহিলা অর্থমন্ত্রী

প্রকাশ:  ৩১ মে ২০১৯, ১৭:৪৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

দ্বিতীয় মেয়াদে দেশ পরিচালনায় মন্ত্রিসভা গঠন করলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রথম মোদি সরকারের মতো, দ্বিতীয় সংস্করণেও চমকের অভাব রাখেননি মোদি। অমিত শাহ নন, অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন নির্মলা সীতারমণ।

শুক্রবার (৩১ মে) মোদির নতুন মন্ত্রিসভায় সবচেয়ে বড় চমক হিসেবে এসেছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। নির্বাচনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা এ নেতা যে বড় কোনো মন্ত্রণালয়ের দায়িত্ব পাবেন, তা আগেই অনুমান করা গেছিল। কার্যত হলোও সেটাই, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন তিনি। গতবারের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং এবার পেয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব।

ইন্দিরা গান্ধির পর নির্মলা সীতারমণই প্রথম একজন মহিলা যিনি পূর্ণ মন্ত্রী রূপে অর্থ বিভাগের দায়িত্ব পেলেন। ১৯৭০-৭১ সালে প্রধানমন্ত্রীত্বের সঙ্গে সঙ্গে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব সামলাতেন ইন্দিরা গান্ধি।

প্রথম মোদি সরকারের ক্যাবিনেটে ছিলেন প্রথম মহিলা প্রতিরক্ষামন্ত্রী। ১৯৮২ সালে ইন্দিরা গান্ধির পর বহুবছর বাদে একজন ভারতীয় মহিলার দায়িত্বে ছিল ভারতের সুরক্ষা। এতদিন সফলভাবে সেই দায়িত্ব সম্পন্ন করার পর এবার ফের গুরুত্বপূর্ণ ও নতুন ভূমিকায় নির্মলা সীতারমণ।

আজ সফল রাজনীতিবিদ, সাংসদ ও সর্বপরি একজন কেন্দ্রীয় মন্ত্রী। নির্মলা সীতারমণের পেশাগত জীবনের শুরু হয়েছিল একজন সেলস গার্ল হিসেবে। এরপর দীর্ঘদিনের সঙ্গী ডঃ পরাকালা প্রভাকরের সঙ্গে সাতপাকে বাঁধা পড়েন নির্মলা সীতারমণ। জওহরলাল নেহেরু ইউনির্ভাসিটিতেই তার সঙ্গে পরিচয় নির্মলা সীতারমণের। এরপর পিএইড ডিগ্রির জন্য লন্ডনে যান ডঃ প্রভাকর। স্বামীর সঙ্গেই টেমসের পাড়ে সংসার পাতেন নির্মলা।

সর্বভারতীয় ইংরেজি সংবাদ মাধ্যমের রিপোর্ট অনুযায়ী, লন্ডনের এক হোম স্টোরে সেলস গার্লেরও কাজ করেছেন নির্মলা। ২০০৩ থেকে ২০০৫ পর্যন্ত জাতীয় মহিলা কমিশনের সদস্যও ছিলেন নির্মলা সীতারমণ।

পিপিবিডি/অ-ভি

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত