• শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯, ৭ অগ্রহায়ণ ১৪২৬
  • ||

ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে না: জাওয়াদ জারিফ

প্রকাশ:  ২৮ মে ২০১৯, ১৬:১২
আন্তর্জাতিক ডেস্ক

ইরান কোনো ধরনের পরমাণু অস্ত্র তৈরি বা সংরক্ষণের চেষ্টা করছে না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিযোগের প্রেক্ষিতে তিনি এ কথা জানানা।

জাওয়াদ জারিফ বলেন, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বহু বছর আগে পরমাণু অস্ত্রকে ‘হারাম’ বা ধর্মীয়ভাবে নিষিদ্ধ করে ফতোয়া দিয়েছেন এবং সরকার এ ফতোয়া মেনে চলছে।

এক টুইট বার্তায় তিনি লিখেছেন, সর্বোচ্চ নেতার এক ফতোয়ার মাধ্যমে পরমাণু অস্ত্র তৈরি, সংরক্ষণ ও ব্যবহার নিষিদ্ধ করে দিয়েছেন।

তিনি আরও বলেন, বি-টিমের অর্থনৈতিক সন্ত্রাসবাদ ইরানি জনগণের ক্ষতি করার পাশাপাশি মধ্যপ্রাচ্যে উত্তেজনা সৃষ্টি করছে। কাজেই ডোনাল্ড ট্রাম্প দৃশ্যত যেসব কথা বলছেন তার পরিবর্তে তিনি কার্যকর পদক্ষেপ গ্রহণ করে প্রমাণ করুন তিনি বি-টিমের চেয়ে ভিন্ন কোনো লক্ষ্য অর্জনের চেষ্টা করছেন।

জারিফ এর আগে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি যুবরাজ বিন সালমান ও আরব আমিরাতের যুবরাজ বিন জায়েদকে বি-টিমের চার সদস্য বলে উল্লেখ করেছেন।

এর আগে সোমবার আমেরিকার প্রেসিডেন্ট ট্রাম্প টোকিওতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের বিরুদ্ধে পুরনো দাবির পুনরাবৃত্তি করে বলেন, ইরানকে পরমাণু অস্ত্র তৈরিতে বাধা দেয়াই দেশটির ওপর চাপ সৃষ্টির পেছনে তার একমাত্র লক্ষ্য। এসময় তিনি আবারও ইরানের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন।

ট্রাম্প এমন সময় ইরানের শান্তিপূর্ণ পরমাণু কর্মসূচিকে পরমাণু অস্ত্র তৈরির প্রচেষ্টা বলে অভিহিত করলেন যখন আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ ১৪টি প্রতিবেদন নিশ্চিত করছে যে, ইরান সামরিক কাজে তার পরমাণু কর্মসূচিকে ব্যবহার করছে না।

পিপিবিডি/এস.খান

ইরান,ট্রাম্প,মোহাম্মাদ জাওয়াদ জারিফ
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত